মাইক্রোসফটের পর অ্যাপলকেও বিপাকে ফেলল গুগল!

Apple+googleইউনাইটেড নিউজ ডেস্ক :: কিছুদিন আগে ‘প্রজেক্ট জিরো’ প্রকল্পের আওতায় মাইক্রোসফটকে প্রযুক্তি বিশ্বে বেশ বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছিল গুগল। এবার একই পদক্ষেপ গুগল নিয়েছে প্রযুক্তি বিশ্বের আরেক শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপেলের বিরুদ্ধেও।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, অপারেটিং সিস্টেম ও সফটওয়্যার ক্রটি খুঁজে বের করতে ‘প্রজেক্ট জিরো’ প্রকল্প চালু করে গুগল। আর এই প্রকল্পটির নিয়ম হচ্ছে, বিভিন্ন প্রতিষ্ঠানের সফটওয়্যারের নিরাপত্তা ক্রটি খুঁজে বের করে তা ঠিক করার জন্য তিন মাসের সময় বেঁধে দেয় গুগল। আর এই সময়ের মধ্যে ক্রুটি ঠিক করা না হলে, তা প্রযুক্তি বিশ্বে ফাঁস করে দেয় গুগল।

কিছুদিন আগে এই প্রকল্পের আওতায় মাইক্রোসফটের উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের বড় ধরনের নিরাপত্তা ক্রটির তথ্য প্রকাশ করে দিয়েছিল গুগল। 

এবার প্রযুক্তি বিশ্বে গুগল উন্মুক্ত করে দিয়েছে অ্যাপলের সর্বশেষ ডেস্কটপ অপারেটিং সিস্টেম ওএস এক্স ইয়োসেমাইটের ক্রটি। ফলে ক্রটির তথ্য প্রকাশ হওয়ায় সাইবার দুর্বৃত্তদের সহজেই তথ্য চুরির সুযোগ রয়েছে।

গুগলের এ কাণ্ডে অ্যাপল কোনো মন্তব্য করেনি। তবে ক্রটির তথ্য ফাঁস হওয়ায় গুগলের ‘প্রজেক্ট জিরো’ প্রকল্পটিতে যে ভালো চোখে দেখছে না প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো, সেটা সহজেই অনুমেয়। 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সংসদ নির্বাচন ঘিরে ‘সাইবার যুদ্ধের’ শঙ্কা

ষ্টাফ রিপোর্টার :: বাংলাদেশে রাজনৈতিক প্রচার-প্রচারণার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ...