মহড়া কক্ষের সংকটে ভুগছে জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মহড়া কক্ষের সংকটে ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সমস্যা সমাধানের জন্য বিভাগের পক্ষ থেকে একাধিকবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বিষয়টি অবহিত করা হলেও প্রশাসন সমস্যাটির সমাধান দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ সূত্রে জানা যায়, বর্তমানে বিভাগে পাঁচটি শিক্ষাবর্ষের দুই শতাধিক শিক্ষার্থী শিক্ষা গ্রহন করছে। ক্লাস ও পরীক্ষার অংশ হিসেবে প্রতিদিন শিক্ষার্থীদের নাটকের অনুশীলন করতে হয়। তবে নাটকের অনুশীলন করার জন্য শিক্ষার্থীদের জন্য বিভাগের ৩য় তলায় একটি ও জহির রায়হান মিলনায়তনের ২য় তলায় একটি মহড়া কক্ষ রয়েছে। মহড়া স্বল্পতার কারনে শিক্ষক-শিক্ষার্থীরা সঠিকভাবে তাদের শিক্ষা কার্যক্রমে অংশগ্রহন করতে পারছে না।

বিভাগের একাধিক শিক্ষক-শিক্ষার্থী জানান, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ অন্যান্য বিভাগের মত নয়। এই বিভাগের বেশীর ভাগ পড়ালেখা ব্যবহারিক নির্ভর। তাই এই বিভাগকে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের মত করে ভাবার অবকাশ নেই। এই ব্যবহারিক কার্যক্রম চালানোর জন্য মহড়া কক্ষের প্রয়োজন।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার হালিমা আখতার রিবন বলেন, বিভাগের যে দুটি মহড়া কক্ষ রয়েছে সেগুলো শিক্ষার্থীদের ব্যবহারের অযোগ্য। তীব্র গরমে শিক্ষার্থীরা সেখানে ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহন করতে বাধ্য হয়। বৃষ্টির সময়ে সেখানে পানি জমে যায়। দেশের সুস্থ সাংস্কৃতিক চর্চা বিকাশের জন্য জাবি প্রশাসনকে বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবতে হবে।

এ বিষয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো.আমিনুল ইসলাম বলেন, আমরা আলাদা কোন সুযোগ সুবিধা চাই না। অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা যে সুযোগ সুবিধা পেয়ে থাকে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের বিভাগের শিক্ষার্থীদের জন্য সে সুযোগ সুবিধা গুলোই চাই এবং এই সুযোগ শিক্ষার্থীদের প্রাপ্য। নাটকের ব্যবহারিক শিক্ষা প্রদান করার জন্য মহড়া কক্ষের প্রয়োজন রয়েছে। বিভাগে বর্তমানে মহড়া কক্ষের সংকট রয়েছে। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানোও হয়েছে। আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/জাহিদ সুলতান লিখন/জাবি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...