ভোলার ২শতাধিক প্রা:বিদ্যালয়ে খেলার মাঠ নেই: শিশুরা প্রত্যাহিক সমাবেশ করতে পারছেনা

এন এম জিকু, ভোলা:

ভোলা জেলার অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ নেই। ফলে শিশুরা খেলাধুলা ও বিনোদন বঞ্চিত হচ্ছে। জেলার প্রায় ২শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠের অভাবে শিশুরা প্রত্যাহিক সমাবেশ করতে পারছেনা শিক্ষার পাশাপাশি চিত্তবিনোদনের অভাবে শিশুরা  আকেন্দ্রিক হয়ে উঠছে।

ভোলা শহরের সব কয়টি বিদ্যালয়ের মাঠ এত ছোট যে ছাত্রছাত্রীরা দাড়ানোর জায়গা হয়না। কোন কোন বিদ্যালয়ের বাউন্ডারী না থাকায় লোকজনের চলাফেরায় শিক্ষার পরিবেশ ব্যহত হচ্ছে। জেলার দক্ষিণ অঞ্চলে সাপ্তাহিক হাটের দিন বিদ্যালয়ের মাঠেই বসে হাস-মুরগি,গরু,ছাগলের বাজার। ভোলা চরজংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। ৪র্থ শ্রেণীর ছাত্র সুমন জানায়,আমাদের খেলার কোন মাঠ নেই।

এ রব মাধ্যমিক বিদ্যালয়সহ আমাদের বিদ্যালয়ের নির্দিষ্ট কোন খেলার জায়গা না থাকায় আমরা খেলাধুলা করতে পারিনা।ফলে ছাত্রছাত্রীরা মাঠের বিপরীতে শহরের ব্যস্ততম সড়ক গুলোতে দৌরাদৌড়ি করতে দেখা গেছে।অভিভাকরা সন্তান বিদ্যালয়ে পাঠিয়ে দুর্ঘটনার ভয়ে উদ্বিগ্ন থাকেন।

মনপুরা,চরআইচা,চরফ্যাশন,বোরহানউদ্দিন ও তজুমদ্দিনে প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ থাকলেও তা ছোট ছোট কোমলমতি শিশুদের খেলাধুলার উপযোগী নয়। মাঠে ছোট বড় ইট পাথরের টুকরা থাকায় শিশুরা উল্টে পরে আহত হয়। শিশুদের পরিপূর্ন বিকাশের জন্য পড়ালেখার পাশাপাশি খেলাধুলার ব্যবস’ার লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষের হস’ক্ষেপ কামনা করছে শিক্ষার্থীরা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...