ভোলার পৌর সড়ক গুলোতে অবৈধ পার্কিং: পথচারীদের দূর্ভোগ

এন এম জিকু, ভোলা

ভোলার পৌরসভার গুরুত্বপূর্ন রাস্তাগুলোতে যানবাহনের অবৈধ পার্কিং করায় পথচারী ও যানচলাচলে  মারাত্বক আকার ধারন করছে। ভোলার  গুরুত্বপূর্ণ শপিং মহল এবং ডায়াগনিষ্টিক সেন্টারগুলোর অধিকাংশতেই  গাড়ি পার্কিং এর কোন ব্যবস’া না থাকায় পথচারীদের নানা দুর্ভোগ পোহাতে হয়।

সরেজমিন ঘুরে দেখা যায়,ভোলা পৈার শহরের খলিফাপট্‌্ির থেকে বাংলা স্কুল পর্যন্ত যানবাহনের অবৈধ পার্কিং করে পথচারীদের পথ চলাচলে অসুবিধা হচ্ছে তেমনি ঘটছে ছোট খাট নানা দুর্ঘটনা। এদিকে পৌর শহরে দিন দিন  একদিকে গজে উঠছে শপিং মহল অন্যদিকে গড়ে উঠছে ডায়াগনিষ্টিক সেন্টার । গুরুত্বপূর্ণ শপিং মহলের মধ্যে রয়েছে জিয়া সুপার মার্কেট, কে জাহান মার্কেট,তালুকদার ভবন,আমেনা প্লাজা,জাহাঙ্গীর প্লাজা,এফ আই চৌধুরী প্লাজা। ডায়াগনষ্টিক সেন্টারগুলোর মধ্যে রয়েছে সিটি ডায়াগনিষ্টিক সেন্টার , ভোলা ডায়াগনিষ্টিক সেন্টার , আলিফ মেডিকেল, ন্যাশনাল ডায়াগনিষ্টিক সেন্টার ,হাবিব মেডিকেল, এশিয়া ডায়াগষ্টিক সেন্টার। এসবের অধিকাংশ ডায়াগনিষ্টিক ও  শপিং মহলগুলোতে গাড়ি পার্কিং এর জন্য নির্দিষ্ট কোন চত্বর  না থাকায় যত্রতত্র অবৈধভাবে গাড়ি পার্কিং করা হচ্ছে।  বিশেষ করে ডায়াগনেষ্টিক সেন্টারগুলোতে ডাক্তারদের সাথে কুশল বিনিময় করতে আসা বিভিন্ন কোম্পানির রিপ্রেজেন্টিভদের দিনরাত পার্কিং করে পথচারীদের অতিষ্ট করে তুলছে । ভোলায় নতুন করে শপিং মহল গড়ে তুললেও গাড়ি পার্কিং এর  জন্য কোন চত্বর রাখা হয় না । ভোলার পৌর এলাকায় অবৈধভাবে দিনের পর দিন এভাবে গাড়ি পার্কিং করা হলেও  পৌর কর্তৃপক্ষ এ ব্যাপারে কোন কার্যকরী ব্যবস’া গ্রহণ করেনি বলে অভিযোগ সাধারন পথচারীদের।

তাই আগামী কয়েক বছরে ভোলা শহরে চলাচলের প্রামাণ্যচিত্র কেমন হবে এ নিয়ে সচেতন মহলের নানা প্রশ্ন দেখা দিয়েছে। এছাড়াও পৌর শহরের মহাজনপট্রি,খালপাড় রোড,ঘোষপট্রি সহ বিভিন্ন গলিতে ব্যবসায়ীদের বিভিন্ন মালামাল সড়কজুড়ে রেখে পথচারীদের যেমন অসুবিধা হচ্ছে তেমনি বিভিন্ন মালামালের গন্ধে পথচারীরা ঐসব পথ দিয়ে চলাচল করতে পারছেনা। এছাড়াও অনেক আড়ৎদারকে ওই সব সড়কের উপরেই দাড়িপাল্লা নিয়ে মাপজোপ করেন। যেন এসব সড়কগুলো ব্যবসায়ীদের নিজস্ব গুদাম ঘরে পরিনত হয়েছে। এদিকে ভোল শহরের মত এমনই অব্যস’া দেখা যায় বোরহানউদ্দিন পৌরসভার গুরুত্বপূর্ণ  সড়কগুলোতেও। বিশেষ করে বোরহানউদ্দিন বাস স্টান্ড থেকে থানার মোড় আবার থানার মোড় থেকে উপজেলা সড়ক টিতে ব্যবসায়ীদের মালামাল দখল ও প্রধান সড়কগূলোতে অবৈধভাবে যানবাহন পার্কিং করে পথচারী ও যান চলাচলে মারাত্নক বিঘ্ন সৃষ্টি । এহেন অব্যস’া দির্ঘদিন যাবৎ নিত্যনৈমত্তিক ব্যাপার হয়ে দাড়ালেও  পৌর কর্তৃপক্ষ দেখেও না দেখার ভান করছে। আবার কোন কোন ব্যবসায়ী নিজের দোকানের সামনে বাড়তি টুল টেবিল বা কাঠের চৌকি বিছিয়ে রাস্তা দখলে রাখায় ভীড় এড়ানো নানা পথচারীদের মধ্যে নানা অসন্তোষ দেখা দিয়েছে। এহেন কার্যকলাপে ভুক্তভোগী জনসাধারনরা ভ্রাম্যমান আদালতের অভিযানের পাশাপাশি পৌর কতৃপক্ষের দৃষ্টি কামনা করছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘রামগতি উৎসব’

পারস্পরিক ভালোবাসার অনুপম দৃষ্টান্ত হয়ে রইল ‌‘রামগতি উৎসব’

সুলতান মাহমুদ আরিফ :: উৎসাহ, উদ্দীপনার মধ্য দিয়ে শুক্রবার (২১ সেপ্টেম্বর) সফলতার সাথে ...