ভোলাকে শিশু বান্ধব জেলা হিসাবে গড়ে তোলা হবে

১২৩১২আদিল হোসেন তপু, ভোলা প্রতিনিধি :: জাতিসংঘ শিশু অধিকার সনদের ২৫ তম বর্ষ পূর্তিতে ভোলা জেলায় শিশু অধিকার পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসনের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ।

আজ শনিবার (১৩ ডিসেম্ভর)সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা  অনুষ্ঠিত হয় । বাংলাদেশ শিশু একাডেমী ও জাতীয় শিশু টাস্ক ফোর্স(এনসিটিএফ) ভোলা জেলা কমিটি ও জেলা প্রশাসন, সেভ দ্য চিলড্রেন, প্লান ইন্টারন্যাশনাল এ মতবিনিময় সভার আয়োজন করে ।

ভোলা জেলা এনসিটিএফ এর সভাপতি জহির রাইহানের সভাপতিত্তে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিশুদের কথা শুনেন জেলা প্রশাসক মো: সেলিম রেজা ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্তিত ছিলেন পুলিশ সুপার মো: মনিরুজ্জামান। এসময় উপস্তিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক শুভ্রত কুমার শিকদার, প্রবীন সাংবাদিক আবু তাহের, ভোলা রির্পোটাস ইউনিটির সভাপতি ও আজকের ভোলা সম্পাদক মো: শ্‌ওকাত হোসেন, শহীদ জিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ খালেদা খানম, ভোলা জেলা টেলিভিশন জার্নালিষ্ট ফোরামের সভাপতি আহাদ চৌধুরী তুহিন, এস এটিভির্‌ জেলা প্রতিনিধি ও আজকের ভোলার নিবার্হী সম্পাদক এ্যাড:শাহাদাত হোসেন শাহিন, জেলা তথ্য অফিসার নুরুল আমিন, মেজিস্ট্রেট অজিত কুমাড়, ভারপ্রাপ্ত ভোলা জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো : আখতার হোসেন,  ভোলা জেলা ব্র্যক এর প্রতিনিধি মো: আশরাফুল আলম, ভোলা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: কামরুজ্জামান, স্বপ্নীল শিশু কিশোর সংগঠনের সভাপতি ইভান তালুকদার, ‌এনসিটিএফ এর বরিশাল বিভাগের ইয়ুথ ভলেন্টিয়ার সজীব খন্দকার প্রমুখ ।

অনুষ্ঠানের সঞ্জালনা করেন এনসিটিএফ ভোলা জেলা সমন্বয়কারী আদিল হোসেন তপু ।

সভায় ভোলা জেলার শিশু অধিকার পরিস্থিতি নিয়ে মূল প্রবন্ধ পাঠ করেন শিশু ত্রপা হালদার ।

আলোচনায় সভায় শিশুরা জেলা প্রশাসককে জানান,  ভোলার শিশুদের একটি বড় অংশ ভোলা  সংলগ্নমেঘনা,তেতুলিয়া,ইলিশাসহ বিভিন্ন নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত ।  তাদের অনেকেই জানেনা শিশু অধিকার কি । আবার অনেক শিশু বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়ীতে অনেক শক্ত কাজ করে থাকে ।

এছাড়া্‌ও ভোলায় শিৰার নাজুক অবস্তার কথা ও তুলে ধরেন শিশুরা । এসময় তারা ভোলা শিৰার্থীদের উপবিত্তির টাকা সঠিক ভাবে পায়না,সহ শিৰার নানান সমস্যর কথা, ভোলা জেলার স্বাস্ত্য সমস্যার কথা ,শিশু  বিবাহ রোধ,ভোলা জেলা বিনোদন কেন্দ্রের সংকট,মাদকের ভয়াল থাবায় শিশুরা্‌ও আক্রান্ত,সহ ভোলা জেলায় শিশু অধিকার সাস্তবায়নে এনসিটিএফ এর ভূমিকা সর্ম্পকে ‌ও শিশুলা আলোচনা করেন ।

শিশুদের মধ্যে বক্তব্য রাখেন, আমিনুল ইসলাম আকাশ, শারমীন আক্তার বর্ষা, মুসা সালেহীন আবির, সানজিদা হোসেন এশা, গোপাল চন্দ্র, অপসরাহক সহ আরো অনেকে ।

 

 

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, গ্রেপ্তার ১

স্টাফ রিপোর্টার :: সাভারে বিয়ের প্রলোভন দিয়ে এক কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে একজনকে ...