ভোটার প্রায় ১০ কোটি

ভোটার প্রায় ১০ কোটিষ্টাফ রিপোর্টার :: ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশে প্রায় ১০ কোটি মানুষ এখন ভোট দিয়ে নিজেদের জনপ্রতিনিধি নির্বাচনের অধিকার রাখেন। রোববার হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন জানিয়েছে, এ বছর জানুয়ারিতে যোগ হওয়া প্রায় ৪৪ লাখ ৩৩ হাজার নতুন ভোটার নিয়ে দেশে ভোটার সংখ্যা ৯ কোটি ৯৯ লাখ।

ইসির জনসংযোগ শাখার পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, মোট ভোটারের মধ্যে নারী ও পুরুষের অনুপাত প্রায় সমান। তিনি জানান, দেশের মোট ভোটার ৯ কোটি ৯৮ লাখ ৯৮ হাজার ৫৫৩ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ৩ লাখ ২০ হাজার ৩৬২ (৫০.৩৭%) এবং নারী ৪ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার ১৯১ জন (৪৯.৬৩)।

হালনাগাদের আগে ভোটার ছিলেন ৯ কোটি ৬২ লাখ ১ হাজার ৪৯৭ জন। ৪৪ লাখ ৩২ হাজার ৯২৭ জন নতুন ভোটারের মধ্যে পুরুষ ২৩ লাখ ৩২ হাজার ৬৯৫ এবং নারী ২১ লাখ ২৩২ জন। ২০১৫ সালের হালনাগাদের সময় ৭ লাখ ৩৫ হাজার ৮৭১ জন মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।
২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকার যাত্রা শুরু হয়। সে সময় ৮ কোটি ১০ লাখের বেশি নাগরিককে তালিকাভুক্ত করে জাতীয় পরিচয়পত্রও দেয়া হয়। ভোটারদের লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের পরিবর্তে শিগগিরই ডিজিটাল চিপ-সম্বলিত ‘স্মার্টকার্ড’ দেয়ার কথা রয়েছে।
গত বছর প্রথমবারের মতো দেশে ১৫ বছর থেকে ১৭ বছর বয়সী নাগরিকদের নিবন্ধনের আওতায় আনা হয়। এতে ৬৭ লাখেরও বেশি নাগরিক নিবন্ধিত হয়েছেন।
ইসি বলছে, ১৮ বছরের কম বয়সী যারা ইতোমধ্যে নিবন্ধিত হয়েছেন, ভোটারযোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিবছর জানুয়ারিতে তাদের ভোটার তালিকাভুক্ত করা হবে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...