ভোটাধিকারের দাবি জানালেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা

ভোটাধিকারের দাবি জানালেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: দ্বৈত নাগরিকত্ব আইন সংশোধন করে বিদেশি নাগরিকত্ব গ্রহনকারী প্রবাসীদের বাংলাদেশি নাগরিকত্ব ও ভোটাধিকারের দাবিতে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন প্রবাসী বাঙালি কল্যাণ সমিতির (প্রবাকস)।
গত মঙ্গলবার নিউ ইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটে ডেপুটি কনসাল জেনারেল মো: সাহেদুল ইসলাম কাছে এ  স্মারকলিপি প্রদান করা হয়।
এ সময় প্রবাকসের সভাপতি মোশাররফ আলম বলেন, ‘আমরা বাংলাদেশে জন্মেছি। জন্মসূত্রে আমরা বাংলাদেশের নাগরিক। ভোটাধিকার আমাদের ন্যায্য পাওন। তাই আমরা আমাদের ভোটাধিকার চাই। এ সময় প্রবাকসের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক দেওয়ান বজলু চৌধুরী,সহ-সভাপতি আবুল কে মজুমদার, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আখলাকুল আম্বিয়া চৌধুরী উপস্থিত ছিলেন।
স্মারকলিপিতে ১১ দফা দাবি পেশ করা হয়। জাতীয় পরিচয়পত্র ও ভোটাধিকার, বিসিএসসহ সকল সরকারি চাকরিতে প্রবাসীদের কোটা, সংসদে প্রবাসীদের ৫০টি সংরক্ষিত আসন, ডেপুটি স্পীকার, মন্ত্রী, হুইপ ও সংসদীয় কমিটির সভাপতি পদে প্রবাসীদের নিয়োগ, বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ, ডুয়েল সিটিজেন অ্যাওয়ার্ড প্রবর্তন, প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে সিটিজেন ডিপার্টমেন্ট এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের শীর্ষপদে প্রবাসীদের নিযোগের দাবি জানানো হয়।
এছাড়াও স্থানীয় সরকার ও জাতীয় সংসদ নির্বাচনে ১ভাগ ভোটারের সমর্থন ছাড়াই স্বতন্ত্র প্রার্থী হবার সুযোগ এবং বাংলাদেশের স্থানীয় সরকার নির্বাচন ও জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসীরা যাতে দলীয় প্রার্থী হতে পারে সেজন্য প্রতিটি রাজনৈতিক দলকে স্থানীয় সরকারে ৪০ভাগ এবং জাতীয় সংসদে ২০ ভাগ প্রার্থী দিতে কোটা সংরক্ষণ করার দাবি জানানো হয়।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক

ডেস্ক রিপোর্ট :: মালয়েশিয়ায় ওয়ার্ক পারমিটের নিয়ম লঙ্ঘন করে কাজ করার অভিযোগে ...