ভেনিজুয়েলায় হামলা চালাতে পারে যুক্তরাষ্ট্র

ডেস্ক নিউজ :: ভেনিজুয়েলায় সামরিক অভিযানের ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার তিনি দেশটির বামপন্থী শাসকের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ারও অঙ্গীকার করেছেন।
ট্রাম্প নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, ‘ভেনিজুয়েলায় যা হচ্ছে তা এক কথায় লজ্জাজনক। আমি চাই ভেনিজুয়েলা চলমান সংকট থেকে বেরিয়ে আসুক। আমি ভেনিজুয়েলার মানুষকে নিরাপদ দেখতে চাই। আমরা ভেনিজুয়েলাকে রক্ষা করতে চাচ্ছি। ’
তিনি বলেন, কঠোর কিংবা কম কঠোর সব ধরণের পদক্ষেপের কথাই বিবেচনা করা হচ্ছে।
ভেনিজুয়েলা তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করে এর তীব্র নিন্দা জানায় এবং একে ‘সামরিক অভ্যুত্থানের’ উস্কানি হিসেবে উল্লেখ করে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
ট্রাম্পের এই হুমকি এমন এক সময় এলো যখন যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার স্বৈরশাসক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর বিভিন্নভাবে চাপ বাড়িয়ে চলছে। দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের কারণে ২০ লাখ লোক আশপাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।
এদিকে সাধারণ পরিষদে বক্তৃতাকালে মাদুরো গত চার আগস্ট কারাকাসে সামরিক কুঁচকাওয়াজে ড্রোনের সাহায্যে বিস্ফোরণ ঘটানোর জন্য আরো একবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ করেন।
মাদুরো আরো বলেন, মতবিরোধ সত্ত্বেও আমি ট্রাম্পের প্রতি আমার বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে এবং তার সাথে বৈঠক করতে চাই।
এর আগে ট্রাম্পও মাদুরোর সঙ্গে বৈঠকের ইচ্ছের কথা জানিয়েছিলেন।
এদিকে আর্জেন্টিনা, কানাডা, চিলি, কলম্বিয়া, প্যারাগুয়ে ও পেরু এই ছয়টি দেশ ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ এর জন্যে মাদুরোর বিচার করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বান জানিয়েছে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফ্রান্সে ব্যস্ত মার্কেটের সামনে বন্দুক হামলায় নিহত ৩

নিউজ ডেস্ক :: ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রসবর্গে একটি ব্যস্ত মার্কেটের সামনে বন্দুকধারীর ...