Home / জাতীয় / ভূমিধ্বসে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ ও চিকিৎসা সহায়তা দিচ্ছে নৌবাহিনী

ভূমিধ্বসে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ ও চিকিৎসা সহায়তা দিচ্ছে নৌবাহিনী

ভূমিধ্বসে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ ও চিকিৎসা সহায়তা দিচ্ছে নৌবাহিনীআইএসপিআর:: রাঙ্গামাটিতে ভূমিধ্বসে ক্ষতিগ্রস্থ দুর্গত পরিবারের মাঝে জরুরী ত্রাণ ও চিকিৎসা সেবা শুরু করেছে বাংলাদেশ নৌবাহিনী। গত ১৩ জুন রাঙ্গামাটিতে ব্যাপক ভূমিধ্বসের ঘটনায় বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় নিত্যপণ্য সরবরাহে ঘাটতি দেখা দেয়। এতে সেখানকার স্থানীয় লোকজন চরম খাদ্য, পানীয় এবং চিকিৎসা সংকটে পড়ে।

এপ্রেক্ষিতে নৌবাহিনী শুক্রবার (১৬ জুন) হতে কাপ্তাই এলাকার ব্যাঙছড়ি, ছিটমোড়ল, শিলছড়ি, বড়ইছড়ি, চন্দ্রঘোনা ও রায়পুরা এলাকায় জরুরী ত্রাণ সামগ্রী ও চিকিৎসা সহায়তা প্রদান শুরু করেছে। ইতিমধ্যে ৫০০ পরিবারের মাঝে তাজা ও শুকনা খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়েছে।

প্রতিটি তাজা খাদ্য সামগ্রীর প্যাকেটে রয়েছে চাল ৫ কেজি, ডাল ১ কেজি, আলু ২ কেজি, পেয়াজ ১ কেজি, সয়াবিন তেল ১ কেজি, বিশুদ্ধ খাবার পানি ৪ লিটার, ম্যাচ ১ ডজন, মোমবাতি ১ ডজন, লবণ ১ কেজি ও শুকনা মরিচ।

এছাড়া শুকনা খাবারের প্রতিটি প্যাকেটের মধ্যে রয়েছে চিড়া ৩ কেজি, বিস্কুট ১ কেজি, গুড় ২ কেজি, মুড়ি ১ কেজি, ম্যাচ ১ ডজন, মোমবাতি ১ ডজন ও বিশুদ্ধ খাবার পানি ৪ লিটার।

উল্লেখ্য, ভূমিধ্বসের ঘটনার পরপরই নৌবাহিনী ডুবুরী দলসহ একাধিক উদ্ধারকারী দল উদ্ধার অভিযানে অংশগ্রহণ করে। উদ্ধার কাজের পাশাপাশি দুর্গত এলাকায় জরুরী চিকিৎসা সহায়তার জন্য নৌবাহিনীর ১০ সদস্যের একটি বিশেষ মেডিকেল টিম কাজ করছে। তারা ক্ষতিগ্রস্থ এলাকায় বিনামূল্যে চিকিৎসা সেবা, জীবন রক্ষাকারী ঔষধ ও খাবার স্যালাইন বিতরণের কাজে নিয়োজিত রয়েছে। দুর্যোগ পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভূমিমন্ত্রীর ছেলে শিরহান শরীফ তমালে

সাংবাদিককে পিটিয়ে আহত করার মামলায় ভূমিমন্ত্রীর ছেলে জেল হাজতে

কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: পাবনায় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ভূমিমন্ত্রীর ...