ভুলটা বুঝতে পারছে আইসিসিও

iccস্পোর্টস ডেস্ক :: আকাশের যত তারা, ক্রিকেটের নাকি তত ধারা! কখন কোন আইন নতুন সংযুক্ত হয়, কোনটাই বা বাদ পড়ে বলা কঠিন। তবে বিশ্বকাপ শেষে একটা আইন বাদ পড়তে যাচ্ছে নিশ্চিতভাবে।

এখন পাওয়ার প্লে ছাড়া বৃত্তের বাইরে থাকেন চার ফিল্ডার। তাতে ব্যাটসম্যানরা শট খেলার সুযোগ পান বেশি। ৩০০ রান হয়ে পড়েছে ছেলেখেলা। এমনকি হয়ে যাচ্ছে ৪০০-ও। তাই অন্তত শেষ ১০ ওভারে বৃত্তের বাইরে পাঁচ ফিল্ডার রাখার আইন করতে পারে আইসিসি।

সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসনের কথায় সেই ইঙ্গিত, ‘খেলার আইন-কানুন নিয়ে আবারও আলোচনা করতে যাচ্ছে আইসিসির ক্রিকেট কমিটি।

শেষ ১০ ওভারে বৃত্তের বাইরে একজন বাড়তি ফিল্ডার রাখা যেতে পারে, এটা হয়তো যৌক্তিক পরিবর্তনই হবে।’ চলমান আইন প্রণয়নের আগে বেশ ঘটা করেই তৃপ্তির ঢেঁকুর তুলেছিল আইসিসি। আশার কথা, নিজেদের ভুলটা ধরতেও খুব বেশি সময় লাগেনি সংস্থাটির।

নিয়ম পরিবর্তন না করে অবশ্য উপায় নেই। কেননা ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সেমিফাইনালে হারের পর অসন্তুষ্টি জানিয়েছেন এ নিয়ে ‘এটা আমার ব্যক্তিগত অভিমত।

আমি বদলাতেই চাইব আইনটা। এর আগে ক্রিকেট ইতিহাসে ওয়ানডেতে আমরা ব্যক্তিগত ২০০ রানের ইনিংস দেখিনি। কিন্তু গত তিন বছরে ২০০ হয়ে গেছে তিনটা। ৫০ ওভারের খেলাকে টি-টোয়েন্টি বানিয়ে দেবেন না।

প্রচুর চার-ছক্কাও কিন্তু বিরক্তিকর হয়ে উঠতে পারে। এখনকার যে ওয়ানডে আইন সেটা বোলারদের জন্য কঠিন। বিশেষ করে স্পিনারদের জন্য আরো কঠিন।’ ভারতীয় অধিনায়ক চান বলে নিশ্চিত থাকতে পারেন বিশ্বকাপ শেষে আইসিসি ক্রিকেট কমিটির প্রথম সভাতেই বদলে যেতে যাচ্ছে ওয়ানডে আইন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...