ভুটানে প্রধানমন্ত্রীর তিন দিনের সফরসূচি

তিনদিনের রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার সকালে ভুটানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, মঙ্গলবার সকাল ১০টা ৩৫ মিনিটে দ্রুক এয়ারের কেবি-৩০৩ ভিভিআইপি ফ্লাইটে ভুটানের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

বেলা ১১টা ৩৫ মিনিটে ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী দাশো শেরিং। এ সময় ভুটান সরকারের শীর্ষস্থানীয় কর্তাব্যক্তি এবং ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী উপস্থিত ছিলেন।

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়। পাশাপাশি ভুটানের ঐতিহ্যবাহী স্কার্ফ ও ফুল দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানানো হয়।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রায় সফরকালীন আবাসস্থল লা মেরিডিয়ান থিম্পু (Le Meridien Thimphu)-তে নিয়ে যাওয়া হবে। সেখানে ভুটানের রয়েল প্রিভি কাউন্সিলের সভাপতি লিওনপো চেনকিয়াব দর্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন।

সফরের প্রথম দিন বেলা পৌনে ৩টার দিকে রাজপ্রাসাদে যাবেন প্রধানমন্ত্রী। ভুটানের রাজা ও রানীর সঙ্গে সাক্ষাতের পাশাপাশি রাজপ্রাসাদের আনুষ্ঠানিকতায় অংশ নেবেন শেখ হাসিনা।

বেলা ৫টায় ভুটানের প্রধানমন্ত্রী দাশো শেরিংয়ের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। সন্ধ্যা ৭টায় রয়েল বাংকোয়েট হলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করবেন দুই প্রধানমন্ত্রী। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভুটানের প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভুটান সফরকালে বুধবার সকাল ৯টায় রয়েল বাংকোয়েট হলে অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ১১টায় ভুটানের রাজার উপস্থিতিতে থিম্পুর হিজোতে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণকারী অতিথিদের সম্মানে ভুটানের প্রধানমন্ত্রীর দেয়া ভোজে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বেলা ২টায় ‘দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্য নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারগুলো সফলভাবে মোকাবেলায় সক্ষমতা অর্জন করা’ ((Enabling Countries to Successfully Address Autism and other neuro development disorders as part of their Sustainable Development Goal) শীর্ষক উচ্চ পর্যায়ের আলোচনা সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সন্ধ্যা ৭টায় লিংকানা প্যালেসে ভুটানের রাজা ও রানী দেয়া নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় দ্রুক এয়ারের কেবি-৩০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে ভুটান ছাড়বেন প্রধানমন্ত্রী। সাড়ে ৯টার দিকে তার ঢাকায় পৌঁছানোর কথা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবাধ-সুষ্ঠু নির্বাচনে সম্পাদকদের সহযোগিতা চেয়েছে ঐক্যফ্রন্ট

স্টাফ রিপোর্টার :: অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সম্পাদকদের সহযোগিতা চেয়েছে জাতীয় ...