ভিটা বাঁচাতে ভারতে ৮০ সনাতন পরিবারের ইসলাম গ্রহণ

Rampur-ভারতের উত্তর প্রদেশের রামপুর শহরে ৮০ বাল্মিকী পরিবারের অন্তত ৮০০ সদস্য ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। মিউনিসিপ্যালটির হাত থেকে নিজেদের ভিটা রক্ষায় তারা ধর্মান্তরিত হন বলে জানা যায়। বাল্মিকী সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের একটি সমাজ। যারা মহাগ্রন্থ রামায়নের লেখক বাল্মিকীর অনুসারি।

জানা যায়, উত্তর প্রদেশের এই শহরে ৬০ বছর ধরে বাল্মিীক পরিবারগুলো বাস করে আসছিল। সম্প্রতি তাদের আবাসস্থল ভেঙ্গে শপিং মল করার ঘোষণা দেয় মিউনিসিপ্যাল করপোরেশন।

উল্লেখ্য, আযম খান উত্তর প্রদেশর ক্যাবিনেট মন্ত্রী। তার জন্ম রামপুরে। তিনি বিভিন্ন সময়ে মুসলমানদের হয়ে ভূমিকা পালন করেছেন। তার অধীনে এই উচ্ছেদ কার্যক্রম চলবে।

ধর্মান্তরিতরা তাদের উচ্ছেদ প্রতিরোধে বিক্ষোভ অব্যাহত রেখেছেন। পুলিশের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে ‘সরকারি কাজে বাধা দেওয়ার’ অভিযোগে মামলা হয়েছে। একলব্য বাল্মিকী বলেন, ‘আর কোনও উপায় না দেখে’ তারা ধর্মান্তরিত হয়েছেন।

বাল্মিকী পরিবারের আরেক সদস্য ভিম আনাড়িয়া বলেন, ‘কিছুদিন আগে একজন সরকারের লোক এসে আমাদের বস্তি ছেড়ে দিতে বলেন। আমরা যখন নিজেদের অসহায়ত্বের কথা বলি তখন তিনি আমাদের ইসলাম গ্রহণের বুদ্ধি দেন।’

তবে আমযাদ খানের মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছেন, ইসলাম গ্রহণ করলেও সরকারি জায়গা উদ্ধারে তারা তৎপর হবেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...