ভালোবাসার কিছু কথা

ভালোবাসার কিছু কথাফাহমিদা চৌধুরী প্রমি :: love শব্দটি এসেছে সংস্কৃত lubhyati থেকে যার মানে ইচ্ছা এবং মিউজিক জগৎ, তাই ভালোবাসার কোন সংঙ্ঘা হয় না, তবে একটা নিশ্চুপ অনুভূতির নাম ভালোবাসা।

এই অনুভূতিটা বোঝার ক্ষমতা বেশী সে তত বেশী ভালোবাসতে জানে…. কিন্তু যখন এই অনুভূতিটা নষ্ট হয়ে যায় কারো ভুলের জন্য তখন দুইটি মানুষের মাঝে তিক্ততা ব্যাতিত আর কিছু থাকে না প্রকৃত পক্ষে এই অনুভূতিটা নষ্ট হয় না বরং অনুভূতিটা গলা টিপে হত্যা করা হয়, পেছনে দায়ী থাকে দুই জনের আমিত্ব অহংকার আর কিছু ফালতু আধুনিকতা।

তাই কোন সম্পর্কে জড়ানোর আগে এসব ব্যাপার গুলো নিজের মন থেকে উপড়ে ফেলে দিতে হবে, ভালোবাসা মানে কাউকে জয় করা নয়, বরং নিজেকে কারো জন্য হেরে যাওয়া। এটা হয় হ্নদয় এর পবিত্রা দিয়ে, এই ভালোবাসা কখনো কাঁদায় কখনো হাসায় তার পরে ও মানুষ আত্নবিসর্জন দেয় কত ত্যাগ স্বীকার করে ভালোবাসার মানুষকে পাবার জন্য। আবার এই ভালোবাসার জন্য অনেক মুল্যবান কিছু হারায়, যার জন্য মানুষ বিন্দুমাত্র আফসোস করে না।

আসলে আমাদের মানব মন খুবই অস্হির জিনিস সে যে কি চাই সে আসলে নিজেও জানে না, আবার সব কিছু জেনে শুনে ও এই মন ভুল করে ভুল পথে পা বাড়ায়। বিবেক তখন তাকে অজস্ত্র বার নিষেধ করে, এই বিবেক ও মনের যুদ্বে সব সময় মনের জয়ই হয়।

আর তখনি একজন মানুষ ভালবাসে অনুভব করতে পারে এবং ভালোবাসার মুল্য দিতে পারে। আর এই জন্য ভালোবাসা এতো সুন্দর। না হলে তো পৃথীবির সব মানুষ রোবট হয়ে যেত।

আবার নিজে অসুখী হয়ে অন্যকে ভালোবেসে সুখী করা যায় না, কেউ আপনার জীবনে সুখ এনে দেবে ভেবে কারো সাথে প্রেমে জড়াবেন না বরং আপনি কারো জীবনে সুখ এনে দেবেন ভেবে প্রেম করুন।

ভালোবাসা দেওয়ার জিনিস, নেয়ার জিনিস নয়। সত্যিকারের ভালোবাসা শুধু ভালোবাসার মানুষটিকে সুখি করতে চায়, তার থেকে কোন প্রতিদান আসা করে না। প্রত্যাশার চাপ আস্তে আস্তে ভালোবাসাকে মেরে ফেলে।

একটা কথা মনে রাখবেন, মানুষটি আপনার প্রত্যাশার মেশিন নয়, সত্যিকারের ভালোবাসা, ভালোবাসার মানুষে মুক্ত করে দেওয়া তাকে ভালোবেসে বেঁধে ফেলা নয়। সেয়দি আপনার ভালোবাসার মানুষ হয় তা হলে সে আপনার কাছে ফিরে আসবে।

আরেকটা কথা মনে রাখবেন, ভালোবাসা শুধু বয়ফ্রেন্ড গালর্ফ্রেন্ডের মধ্যেকার সম্পর্ক মনে করে ভালোবাসা নামক পবিত্র নামটাকে অপমানিত করবেন না।ভালোবাসা পরিধি মহাবিশ্বর মত বিশাল।

আবার ভালোবাসা মানে পরস্পরকে বুঝতে পারা আপনি যে মানুষ কে ভালোবাসবেন তাকে যদি বুঝতে না পারেন তা হলে এই ভালোবাসার কোন অর্থ আছে বলে আমি ফাহমিদা প্রমি মনে করি না। মুখে মুখে ভালোবাসি ভালোবাসি বলার চেয়ে তাকে বুঝতে পারাটা বড় কথা।

আজ এখানেই শেষ করছি।
আবার লিখবো নতুন কিছু নিয়ে,

ভালোবাসা দিয়ে- ভালো থাকবেন সবাই।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এএইচএম নোমান

সত্তর’র ভয়াল ১২ নভেম্বর: ধ্বংস থেকে সৃষ্টি

এএইচএম নোমান :: ১৯৭০ সালের ১২ নভেম্বর গভীর রাতে তৎকালীন পূর্ব পাকিস্তান তথা ...