ভার্জিনিয়ায় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের নামে প্রবাসীদের সঙ্গে ডাটা গ্রুপের প্রতারণা

ভার্জিনিয়ায় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের নামে প্রবাসীদের সঙ্গে ডাটা গ্রুপের প্রতারণা       বাংলা প্রেস, ভার্জিনিয়া: যুক্তরাষ্ট্রে সরকারি দপ্তরে অনুমোদনহীন ভুয়া প্রতিষ্ঠান গড়ে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের নামে শত শত প্রবাসীদের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের বাংলাদেশি মালিকানাধীন সোফিয়া ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি ও ডাটা গ্রুপের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের নিয়মানুযায়ী কোন প্রতিষ্ঠান পরিচালনার জন্যে ‘ষ্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন বিভাগ থেকে অনুমোদন লাগে। দীর্ঘদিন ধরে বাণিজ্য করলেও ওই প্রতিষ্ঠানের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের (এসসিএইচভি) কোন অনুমোদন নেই। সাম্প্রতি ডাটা গ্রুপের বিরুদ্ধে এ ধরনের প্রতারণার খবর ফাঁস হয়েছে।
জানা যায়, কোন প্রতিষ্ঠানে ট্রেনিং কিংবা কোর্স সম্পন্নের পর ছাত্র-ছাত্রীদের চাকরির ব্যবস্থা করতে হলেও কঞ্জ্যুমার এফেয়ার্স থেকে ‘এমপ্লয়মেন্ট এজেন্সির সার্টিফিকেট নিতে হয়। এ দুটো সার্টিফিকেটই নেই সোফিয়া ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি এলএলসি কিংবা ডাটা গ্রুপের। ‘ষ্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া’র একজন প্রশাসনিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। অথচ ডাটা পক্ষ থেকে ১১ মার্চ শনিবার সংবাদ সম্মেলনের নামে কম্যুনিটির সমাবেশ করে দাবি করেনযে, তারা সবকিছু করেছেন আইনসিদ্ধভাবেই। কথিত ঐ সংবাদ সম্মেলনে ষ্টেট কর্পোরেশনের কমিশনের একটি সার্টিফিকেট প্রদর্শন করেছেন। এটি হচ্ছে শুধু কোম্পানির রেজিষ্ট্রেশন মাত্র। শিক্ষা প্রদানের কিংবা কোর্স প্রহণকারিদের চাকরি প্রদানের জন্যে নয়।
ষ্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশনের দপ্তর থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ডিগ্রি, ডিপ্লোমা এবং উচ্চতর ক্লাস উন্নীত হবার ক্লাস প্রদানে আগ্রহী ব্যক্তি, কোন প্রতিষ্ঠান, সংস্থা, পোষ্ট সেকেন্ডারি স্কুল, ট্রাস্ট অথবা অন্য যে কোন ইন্সটিটিউটকে অবশ্যই অনুমোদন নিতে হবে এসসিএইচভি থেকে। এ ধরনের ইন্সটিটিউট পরিচালনায় অবশ্যই সেই প্রতিষ্ঠানের পরিচালক বা কর্ণধারকে নতুন স্কুল ওরিয়েন্টেশন সেশনে অংশ নিতে হয়। আনুষাঙ্গিক সকল ডক্যুমেন্টসহ আবেদন দাখিল করতে হয়। নির্ধারিত ফি জনা দিতে হয় ভার্জিনিয়া অঙ্গরাজ্য কর্তৃপক্ষ ঐ প্রতিষ্ঠান সরেজমিনে পরিদর্শন করার পরই অনুমোদন দেয়। কিন্তু সোফিয়া ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি ও ডাটা গ্রুপ চালুর আগে  বা   স্কুল অনুমোদনের জন্যে এ ধরনের কিছুই করা হয়নি।
সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে অভিযোগ উঠেছে যে, ডাটা গ্রুপ অথবা সোফিয়া ইন্সটিটিউট ভার্জিনিয়া এবং নিউ ইয়র্কে ব্যাপক প্রচারনা চালাচ্ছে। প্রচারনার এ বিষয়টি অস্বীকার করে ডাটা গ্রুপ গত ১০ মার্চ ফেয়ারফ্যাক্স কাউন্টি কর্তৃক সাময়িক একটি সার্টিফিকেট সংগ্রহ করেন। ‘বিজনেস, প্রফেশনাল অ্যাঁন্ড অক্যুপেশন লাইসেন্স’ অর্থাৎ এ ধরনের কোন লাইসেন্সও তাদের আগে ছিল না। যদিও, শিক্ষা ট্রেনিং প্রদানের জন্য এটি যথেষ্ঠ নয়। ২০০৮ অথচ সাল থেকেই ডাটা গ্রুপের কার্যক্রম চলছে ভার্জিনিয়া অঙ্গরাজ্যে এবং পরবর্তীতে নিউ ইয়র্কেও শাখা খোলা হয়।
কোর্স প্রদানের জন্যে নির্ধারিত ফি নেয়া ছাড়াও চাকরি সংগ্রহ করে দেওয়ার বিনিময়েও মোটা ফি নেয় ডাটা গ্রুপ প্রত্যেক ছাত্র-ছাত্রীদের কাছ থেকে। এ ধরনের আরো কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে ভার্জিনিয়া, নিউ ইয়র্ক, পেনসিলভেনিয়া, নিউজার্সিসহ বিভিন্ন অঙ্গরাজ্যে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ অনুমোদন নিয়েই তারা সেগুলো পরিচালনা করছেন বলে জানা গেছে।
এদিকে, ডাটা গ্রুপ তথা সোফিয়া ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজির ঐ সংবাদ সম্মেলনের নামে কম্যুনিটির সমাবেশে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা জাকির হোসাইন দাবি করেছেন যে, তারা নাকি সবকিছুই বৈধভাবে করেছেন। সে সময় তিনি নিজেকে ইউএসএইডে উর্দ্ধতন আইটি কর্মকর্তা বলে উল্লেখ করেন। এ সময় তার লিখিত বক্তব্যেও জাকির দাবি করেছেন যে, তার প্রতিষ্ঠান স্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া কর্তৃক অনুমোদিত। যদিও সে ডক্যুমেন্ট তিনি সেখানে প্রদর্শন করতে পারেননি। গ্রুপের। ‘ষ্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া’র কর্মকর্তা ক্রিস্টিন ওয়াহেলান জানান, তাদের ছাড়পত্র প্রাপ্ত প্রতিষ্ঠানের তালিকায় ডাটা গ্রুপ কিংবা সোফিয়া ইন্সটিটিউটের কোন নাম নেই।
কথিত ঐ সংবাদ সম্মেলনে জাকির আরো উল্লেখ করেন, কম্যুনিটির সর্বাত্মক সেবা প্রদানের কার্যক্রম বাধাগ্রস্থ করার অভিপ্রায়ে যারা অপপ্রচার চালচ্ছেন তাদেরকে শনাক্ত করে যথাযথ প্রতিকার ও বিচারের আওতায় আনা হবে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...