ভারত-বাংলাদেশ সীমান্তে ফের সুড়ঙ্গের খোঁজ মিলল

ভারত বাংলাদেশ সীমান্তেডেস্ক নিউজ :: ভারত বাংলাদেশ সীমান্তের খুব কাছে আবারও একটি সুড়ঙ্গের খোঁজ পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলায় ফতেপুর সীমান্ত চৌকির কাছে এই অসমাপ্ত সুড়ঙ্গটি গতকাল টহলদার বাহিনী খুঁজে পায়।

এ নিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে খুঁজে পাওয়া এটি দ্বিতীয় সুড়ঙ্গ। এর আগে মেঘালয়তেও এরকম একটি অর্ধসমাপ্ত সুড়ঙ্গের খোঁজ পাওয়া গিয়েছিল।

বি এস এফের উত্তরবঙ্গ সীমান্ত এলাকার এক আধিকারিক জানিয়েছেন, “সুড়ঙ্গটা যেখানে শুরু হয়েছে, সেখানে এটি প্রায় সাড়ে চার ফুট উঁচু আর দুই ফুট চওড়া। পরের দিকে উচ্চতা একটু কমে গিয়ে প্রায় তিন ফুট মতো হয়েছে।”

তিনি আরও জানান, ”৮০ মিটার মতো সুড়ঙ্গটা ইতিমধ্যেই খোঁড়া হয়ে গেছে। সুড়ঙ্গটি এখনও সীমান্ত পর্যন্ত পৌঁছতে পারেনি তবে সেটি কাঁটাতারের বেড়ার কাছাকাছি চলে গেছে।”

একটি চা বাগানের মধ্যে জঙ্গল এলাকায় এই সুড়ঙ্গটির মুখ মঙ্গলবার খুঁজে পান বিএসএফ প্রহরীরা।

সুড়ঙ্গটির আয়তন দেখে বি এস এফের আধিকারিকদের মনে হচ্ছে মানবপাচার আর ফেন্সিডিলের মতো নিষিদ্ধ মাদক পাচারের জন্যই এই সুড়ঙ্গ খোঁড়া হচ্ছিল।

“ওই এলাকায় গরু বা জাল ভারতীয় নোট পাচার হয় না। তাই সুড়ঙ্গ কেটে ওগুলো পাচারের চেষ্টা হচ্ছিল বলে মনে হয় না। ফেন্সিডিল পাচারের একটা রুট আছে, মানব পাচারও হয়। সেজন্যই আমাদের ধারণা ওই দুটো কারণেই সুড়ঙ্গটা কাটা হচ্ছিল,’ মন্তব্য এক বিএসএফ আধিকারিকের।

যে বিষয়টা বি এস এফ আধিকারিকদের উদ্বেগ বাড়িয়েছে, তা হল ভারত-পাকিস্তান সীমান্তের নকল করে পূর্বাঞ্চলেও সুড়ঙ্গ তৈরীর প্রচেষ্টা।

এ নিয়ে সীমান্তে দ্বিতীয় সুড়ঙ্গ খুঁজে পাওয়া গেল। এর আগে মেঘালয় রাজ্যেও ঠিক এরকমই একটি সুড়ঙ্গ পাওয়া গিয়েছিল।

টহলদারি ইদানিং অনেক বেড়েছে, সেকারণেই পাচারকারীরা পশ্চিমাঞ্চলের ধাঁচে সুড়ঙ্গ খুঁড়ে সীমান্ত পেরোনোর পথ খুঁজছে বলে মনে করছেন বিএসএফ কর্মকর্তারা।– এ খবর প্রকাশ করেছে বিবিসি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ

তারেক রহমানের ভিডিও কনফারেন্স আচরণবিধি লঙ্ঘন নয়: ইসি সচিব

স্টাফ রিপোর্টার :: বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ...