ভারত থেকে বের হচ্ছে কামাল আহমেদের ১৩তম অডিও অ্যালবাম

RCD1988ষ্টাফ রিপোর্টার :: রবীন্দ্রসঙ্গীতের প্রিয় শিল্পীর তালিকায় অনেকেই কামাল আহমেদের নাম মনের ভেতরে গেঁথে রেখেছেন। শ্রোতাদের সেই আবেদন এবং অপেক্ষাকে হৃদয়ে নিয়েই কন্ঠশিল্পী কামাল আহমেদ ভারতের রাগা মিউজিক হতে বের করতে যাচ্ছেন তাঁর ত্রয়োদশ এ্যালবাম “দূরের বন্ধু”। রবীন্দ্রনাথের নানা পর্যায়ের দশটি গান নিয়েসাজানো হয়েছে এ্যালবামটি।
তাঁর মতে, আমাদের বর্তমান প্রজন্ম গানের সুন্দর অতীত থেকে বিচ্ছিন্ন হয়ে আছে। রবীন্দ্রনাথের গানের বিচিত্রতা শ্রোতা সাধারণের মধ্যে উপস্থাপন করতেই তিনি তাঁর এ্যালবামটি সাজিয়েছেন রবীন্দ্রনাথের নানা পর্যায়ের গান নিয়ে। প্রেম পর্যায়ের গান দিয়ে শুরু করে পরবর্তী দুটি গান রেখেছেন প্রকৃতি পর্যায় এবং পূজা পর্যায়ের।
আকুল প্রেমের কবি রবীন্দ্রনাথের এ গানটি থেকে “দূরের বন্ধু” শব্দ দুটি নিয়ে এ্যালবামের শিরোনাম করা হয়েছে। এছাড়া রবীন্দ্রনাথের জনপ্রিয় গান “যদি জানতেম আমার কিসের ব্যথা”,  “আমার জীবন পাত্র উচ্ছলিয়া” – গানগুলো যেমন আকর্ষণীয় করে উপস্থাপন করেছেন ঠিক তেমনই ভাবে “ধরা দিয়েছি গো”
“নিদ্রাহারা রাতের এ গান”এমন নতুন কিছু গানও স্থান পেয়েছে তার এ্যালবামটিতে। রবীন্দ্রনাথের মহাপ্রয়াণ দিবস উপলক্ষে প্রকাশিতব্য এ্যালবামটির শেষ গান বিদায়ের পাত্রখানি স্মৃতিসুধায় ভরে থাকার আশা।
কন্ঠশিল্পী কামাল আহমেদ এর পূর্ববর্তী ১২টি এ্যালবাম আমাদের দেশ থেকে প্রকাশিত হলেও এয়োদশ এ্যালবামটি ভারতের রাগা মিউজিক থেকে প্রকাশ করার অনুপ্রেরণা পান ভারতীয় শ্রোতাদের কাছ থেকেই। কিছুদিন আগে তিনি রবীন্দ্র সদন এবং বিরলা একাডেমী অফ আর্ট এন্ড কালচারাল সেন্টার কলকাতায় গান পরিবেশন করে সেখানকারশ্রোতাদের অভূতপূর্ব সাড়া পান।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

 'আউটসোর্সিং ও ভালোবাসার গল্প'

 ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’

স্টাফ রিপোর্টার :: মাহাবুব এক স্বাধীনচেতা যুবক। নিম্ন মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা ছেলেটি ...