ভারত থেকে পাথর আমদানি অব্যহত

হিলি: ভারত থেকে বিপুল পরিমান পাথর আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। স্থানীয় কাষ্টমসের হিসেব মতে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ ট্রাক পাথর আমদানি হচ্ছে এই বন্দর দিয়ে।

বন্দরটির পানামা পোর্টের অ-ব্যবস্থাপনা ও জায়গা সংকটের কারনে সমস্যা দেখা দিয়েছে লোড-আনলোডের। দ্রুত সরবরাহ করতে না পারায় আর্থিক ভাবে ক্ষতির মুখে পড়ছেন বলছেন পাথর আমদানিরকারক ব্যবসায়ীরা।

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে অন্যান্য পন্য আমদানির পাশাপাশি ভারত থেকে আমদানি করা হচ্ছে বিপুল পরিমান পাথর। আর এ সব পাথর পদ্মাসেতু নির্মান ও পানি শাসনসহ অন্যান্য কাজে ব্যবহার করা হচ্ছে। পাকুর নামের এসব বোল্ডার ও চিপ্‌স পাথর আমদানি করা হচ্ছে ভারতের ঝাড়খান্ড রাজ্য থেকে।

হিলি কাষ্টমস সুত্রে জানা গেছে, গত জুলাই থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত ৭ মাসে ৫ লাখ ৫৪ হাজার মেট্রিক টন পাথর আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে। আর এ থেকে রাজস্ব আদায় হয়েছে ৪৫ কোটি ৫ লাখ টাকা। তবে বন্দর দিয়ে পাথর আমদানি অব্যহত থাকলে অর্থবছর শেষে রাজস্ব আদায়ের পরিমান আরো বৃদ্ধি পাবে এমন আশা কাষ্টমস কতৃপক্ষের।

আমদানিকারক আবির হোসাইন বলেন, পানামা পোর্টের যানজট নিরোশন করা গেলে পাথরসহ অন্যান্য পন্যের আমদানি বেড়ে যেতো, সরকার পেতো প্রচুর টাকার রাজস্ব।

আমদানিকারক ফেরদৌস রহমান জানান, হিলি স্থলবন্দরের পানামা পোর্টের জায়গা সংকটের কারনে লোড-আনলোড সমস্যা, দ্রম্নত সরবরাহ না হওয়ায় আর্থিক ক্ষতিতে পড়ছেন আমদানিকারকেরা।

হিলি কাষ্টমস রাজস্ব কর্মকর্তা, আব্দুল মোত্তালেব বলেন, হিলি স্থলবন্দর দিয়ে গত ৭ মাসে ৫ লাখ ৫৪ হাজার মেট্রিক টন পাথর আমদানি হয়েছে সরকার পেয়েছে ৪৫ কোটি ৫ লাখ টাকার রাজস্ব।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘বিশ্ব দক্ষতা’ ফোরামের সদস্য হয়েছে বাংলাদেশ

‘বিশ্ব দক্ষতা’ ফোরামের সদস্য হয়েছে বাংলাদেশ

ডেস্ক নিউজ :: বাংলাদেশ মর্যাদা সম্পন্ন আন্তর্জাতিক ‘বিশ্ব দক্ষতা’ ফোরামের সদস্য হয়েছে। ...