ভারত আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী: শেখ হাসিনা

ভারত আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী: শেখ হাসিনাডেস্ক নিউজ :: ভারতকে গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত আমাদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে। তারা অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে দিন দিন। সঙ্গে আমরাও।

শনিবার (৮ এপ্রিল) নয়াদিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন তিনি।

হাসিনা বলেন, মোদি ও আমি একটি কার্যকরী বৈঠক করেছি। নতুন উচ্চতার বৈঠক হয়েছে। বাস ও খুলনা-কলকাতা ট্রেন সার্ভিস চালু ছাড়া বৃহত্তর যোগাযোগের জন্য দু’দেশ কাজ করছে।

হিন্দি ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর জন্য কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা পাট রপ্তানি বিষয়ে কথা বলেছি। দু’দেশের বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে কথা হয়েছে। যৌথ নদী ও এগুলোর পানিবণ্টন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

এসময় মোদির বুদ্ধিদীপ্ত পরিকল্পনার জন্য ধন্যবাদ জানান শেখ হাসিনা। বলেন, তিনি নিজের দেশকে যেমন এগিয়ে নিয়ে যাচ্ছেন, তেমনি এগিয়ে নিয়ে যাচ্ছেন বাংলাদেশ-ভারত সম্পর্ককেও।

এরপর বাংলায় কথা বলেন প্রধানমন্ত্রী। বলেন, ১৪ এপ্রিল আম‍াদের বাংলা বছরের প্রথম দিন। আমি বাংলায় বলতে চাই, আগাম শুভেচ্ছা। আমাদের দু’দেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, তা শুরু হয়েছিল ১৯৭১ সালে।

প্রধানমন্ত্রী বলেন, ভারত মুক্তিযুদ্ধে আমাদের সহযোগিতা করেছে। এককোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছে, সবসময় ভারতবাসীর প্রতি আমরা কৃতজ্ঞ। আমরা মুক্তিযুদ্ধে ভারতীয় শহীদদের সম্মান জানাতে পারছি, এটা শুধু তাদের নয়, আমাদের জন্যও সম্মানের। ভারত-বাংলাদেশ সম্পর্ক দীর্ঘজীবী হোক।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা ১৮ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার :: আগামী মঙ্গলবার (১৮ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ...