ভারতের সাম্প্রদায়িক বিভাজন ও দলিত নির্যাতন বন্ধে “উদার আকাশ”র আহবান

সাম্প্রদায়িক বিভাজন ও দলিত নির্যাতন বন্ধে "উদার আকাশ"র আহবানকলকাতা প্রতিনিধি :: দেশে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক হিংসা, বিভাজন, দলিত ও সংখ্যালঘু নির্যাতনের বিরুদ্ধে এবার সরব হলেন “উদার আকাশ” পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ। এরই পরিপ্রেক্ষিতে গত ২৮ ফেব্রুয়ারি বিকেলে “কলকাতা প্রেস ক্লাবে” এক সাংবাদিক সম্মেলন ও আলোচনা সভার আয়োজন করেছিল “উদার আকাশ” পত্রিকা।

“বিভেদকামী শক্তি প্রতিহত করতে আমাদের করণীয়” এই বিষয় নিয়ে বক্তৃতার জন্য অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন দৈনিক কলমের সম্পাদক ও সাংসদ আহমদ হাসান ইমরান, মিল্লি আল আমিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং ওয়েবকুপার সাধারণ সম্পাদক ড. বৈশাখী বন্দ্যোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনোজিত মণ্ডল, আশুতোষ কলেজের অধ্যাপক ড. সুকান্ত আচার্য, দলিত নেতা সমীর কুমার দাস, হাসির মল্লিক, প্রবীর মণ্ডল প্রমুখ।

এদিন প্রথমেই সংগীত দিয়ে অনুষ্ঠান শুরু হয়। সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীতশিল্পী পলাশ চৌধুরী। এরপর বিভেদকামী শক্তিকে প্রতিহত করতে “উদার আকাশ” প্রকাশনের পক্ষে কিছু পোস্টার উদ্বোধন করেন অতিথিরা।

প্রেস ক্লাবে আন্তর্জাতিক মাতৃভাষা মিলন উৎসবের আয়োজন করেছিল “উদার আকাশ” বাংলাদেশ থেকে উপস্থিত হয়েছিলেন বিশিষ্ট কবি শাহ আলম চুন্নু। “আমার হৃদয় আমার দহন” কাব্যগ্রন্থ নিয়ে কিছু বললেন, অধ্যাপক ড. রতন ভট্টাচার্য ও বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞান কবি হাসনাইন সাজ্জাদী।

এছাড়াও বাংলাদেশের আরও কয়েকজন বিশিষ্ট কবি ও সাহিত্যিক উপস্থিত ছিলেন। তাঁদেরকে “উদার আকাশ” যথাযত সম্মাননা দিয়ে সম্মানিত করে। এই সভাতেই সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা ও শিক্ষা প্রসারে বিশেষ অবদানের জন্য সাহিত্যিক হাসির মল্লিক, সাংসদ আহমদ হাসান ইমরান, মিল্লি আল আমিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং ওয়েবকুপার সাধারণ সম্পাদক ড. বৈশাখী বন্দ্যোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনোজিত মণ্ডল, আশুতোষ কলেজের অধ্যাপক ড. সুকান্ত আচার্য, দলিত নেতা সমীরকুমার দাস, ফটোগ্রাফার বদরুদ্দোজা, চিত্রশিল্পী সারফুদ্দিন আহমেদ, বিশিষ্ট কবি শাহ আলম চুন্নুসহ আগত সকল অতিথিদেরকে সম্মাননা প্রদান করেন, ‘উদার আকাশ’ সাহিত্য পত্রিকা ও প্রকাশনের পক্ষে সম্পাদক ফারুক আহমেদ।

সাম্প্রদায়িক বিভাজন ও দলিত নির্যাতন বন্ধে "উদার আকাশ"র আহবানএছাড়াও বাংলাদেশের অতিথিদেরকেও সম্মাননা দেওয়া হয় যথাক্রমে বিশিষ্ট নারী উদ্যোক্তা শাহনাজ বেগম লাভলী, সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য মো: লুৎফর রহমান লেবু (বীর মুক্তিযোদ্ধা), ইঞ্জিনিয়ার মো: শামসুল অালম তালুকদার, শিক্ষা বিস্তারে ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য এড. এইচ,এম,শায়েদীদ গামান লিপু, সমাজ সেবায় ও মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা মো: এনামুল হক, দক্ষ সংগঠক মোবাশ্বিরা পাপিয়া, সাধারণ সম্পাদক, ধারা সামাজিক সাংস্কৃতিক সংস্হা। প্রত্যেকই “উদার আকাশ” এর পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় মানপত্র, উত্তরীয়, ফুলের স্তবক, মেমেন্টো, মূল্যবান গ্রন্থ, ম্যাগাজিন ও মিষ্টির প্যাকেট দিয়ে সম্মানিত করা হয়।

অনুষ্ঠানের আহ্বায়ক ফারুক আহমেদ বললেন, ভারতের ঐতিহ্য, মিলনের ঐতিহ‍্য। বাঙালি যুগে যুগে মিলনের বার্তা দিয়েছে। যখনই বিভেদকামী শক্তি মাথাচাড়া দিয়েছে, বাঙালি প্রতিবাদ ও প্রতিরোধ করেছে। বর্তমান সময়ে একদল মানুষ ব্যক্তিগত নশ্বর স্বার্থসিদ্ধির জন্য, ক্ষমতা পাওয়া জন্য, আস্ফালনের নিমিত্ত ঘৃণার বাতাবরণ তৈরি করে যাচ্ছেন; দেশ জুড়ে তাঁরা ইতিহাসকে-ঐতিহ্যকে এবং শাশ্বত উদার ভারতের সভ্যতার ইতিহাসকে বিকৃত করে হিংসা আর বিদ্বেষের খাতে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন; তাঁদের প্রতিহত করতেই হবে।

অনুষ্ঠানে ফারুক আহমেদ মুর্শিদাবাদ জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে তোলার ঘোষনা দেয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দণ্রবাদ জানান।

উল্লেখ্য, “উদার আকাশ” পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ মুর্শিদাবাদ জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে তোলার জন্য সর্বপ্রথম লিখিত আবেদন করেছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অসহায় মানুষদের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

অসহায় মানুষদের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: দেশ ও প্রবাসে দুস্থ, অসহায় মানুষের ...