ভারতের সংবাদপত্রের শিরোনাম নিয়ে বিতর্কের ঝড়

ভারতের প্রথমসারির সংবাদপত্র টাইমস অব ইন্ডিয়ায় খেলার পাতায় বৃহস্পতিবার একটি সংবাদ ছাপা হয় ‘চেন্নাই অ্যাওয়েটস সাইক্লোন অশ্বিন’ শিরোনামে। এখন এ শিরোনাম নিয়েই উঠেছে বিতর্কের ঝড়।

কেউ বলছেন ‘রুচিহীন’। কারো চোখে তা ‘অসংলগ্ন’। অনেকের চোখে এটা ‘চূড়ান্ত অসম্মানজনক শব্দ চয়ন’। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

ভারতের তামিলনাড়ুরর রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতার প্রয়াণে শোকাহত পুরো রাজ্য। সোই মানসিক ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই দক্ষিণ ভারতের এই শহরে ঘূর্ণিঝড় ‘ভারদা’ আছড়ে পড়েছে। বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে এ ঘূর্ণিঝড়ে। ভয়াবহতার কারণে ১০ হাজার মানুষকে তামিলের উপকূল থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি তামিলনাড়ুর জনগণ।

বিদ্যুৎহীন হয়ে গিয়েছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাই। ঘূর্ণিঝড়ে পুরোপুরি থমকে গেছে শহরটা। এই অবস্থাতেই ভারত-ইংল্যান্ড সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট চেন্নাইয়ে। এই সিরিজে দুর্দান্ত ফর্মে রয়েছেন বিশ্বের এক নম্বর টেস্ট বোলার রবিচন্দ্রন অশ্বিন। গত ম্যাচেই ভারতের হয়ে বেশ কয়েকটি উইকেট নিয়েছেন তিনি। শেষ চেস্টেওও অশ্বিন ম্যাজিক দেখাবেন এমনটাই আশা।

কিন্তু টাইমস অব ইন্ডিয়ার শিরোনাম নিয়ে প্রশ্ন তুলেছেন সবাই। তাদের মুখে একটাই কথা, ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত শহর কী করে আরও একটা সাইক্লোনের প্রত্যাশা করতে পারে? শব্দের খেলা অন্যভাবেও করা যেতে পারত। প্রথমসারির এই সংবাদপত্র সেটা খুব ভালোভাবেই জানে। তা সত্বেও কী করে এরকম শিরোনাম করা হয়েছে?

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার :: কয়েকদিন আগে ভুটান থেকে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে শিরোপা নিয়ে ...