ব্রেকিং নিউজ

ভয়াল ‘হিরোশিমা দিবস’ আজ

ভয়াল 'হিরোশিমা দিবস' আজ স্টাফ রিপোর্টার :: আজ ৬ অগাস্ট, হিরোশিমা দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও হিরোশিমা দিবস পালিত হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জাপানের হিরোশিমা শহরে ১৯৪৫ সালের এদিন সকালে বিমান থেকে ‘লিটল বয়’ নামের প্রথম আনবিক বোমাটি নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এর দৈর্ঘ ছিল ১০ ফুট ৬ ইঞ্চি , ব্যাস ২৯ ইঞ্চি ও ওজন ৯৭০০ পাউন্ড।

একটি বি-২৯ বিমান থেকে বোমাটি নিক্ষেপ করা হয়। মার্কিন বিমানবাহিনীর কর্নেল পল ডব্লিউ টিবেটস বিমানটি চালাচ্ছিলেন। টিবেটস বোমা হামলার আগের রাতে তার মায়ের নামে বিমানটির নাম দেন ‘নোলা গেদ’। ভয়াবহরকম বিধ্বংসী এ বোমার আঘাতে নিহত ও দীর্ঘমেয়াদে অসুস্থ হয় লাখো সাধারণ মানুষ। তাদের এবং আনবিক বোমার ভয়াবহতাকে স্মরণ করা হয় এ দিনটিতে।

এ ঘটনার ঠিক তিনদিন পর ৯ আগস্ট জাপানের অপর শহর নাগাসাকিতে দ্বিতীয় আনবিক বোমা নিক্ষেপ করা হয়। পরপর দুটি আণবিক বোমা বিস্ফোরণে শহর দুটি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। বোমা বিস্ফোরণের পর হিরোশিমায় তাৎক্ষণিকভাবে ৭০ হাজার থেকে এক লাখ ৩০ হাজার মানুষ মারা যায়। ১৯৪৫ সালের শেষ নাগাদ দুই শহরের প্রায় দুই লাখ মানুষ প্রাণ হারায়।

এছাড়াও বোমার তেজস্ক্রিয়তায় এখনও সেখানকার অনেক মানুষ ক্যান্সার, জন্মগত ত্রুটিসহ নানাধরণের জটিল সমস্যায় ভুগছেন। হিরোশিমা দিবস স্মরণে বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...