ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়েকে না বলল একঝাক শিক্ষার্থী বিশেষ প্রতিনিধি:: “১৮ এর আগে বিয়ে নয়; কুড়ির আগে সন্তান নয়” এই শ্লোগান নিয়ে এবং বাল্য বিয়ে মুক্ত মাদারীপুর গঠনের লক্ষ্যে মাদারীপুরের শিবচর উপজেলায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আয়োজনে এবং ইলিয়াছ আহম্মেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের সহযোগিতায় গত ১৯ নভেম্বর সকাল ১০ টায় বিদ্যালয় মিলনায়তনে বাল্য বিয়ে বন্ধে সচেতনতামূলক এক আলোচনা এবং শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সেক্রেটারী কহিনুর মাস্টার, সদস্য হাজী মোঃ মোশারেফ হোসেন, মোঃ কাইয়ুম মুন্সী, প্রধান শিক্ষক মোঃ আইয়ুব আলী, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির শিবচর উপজেলার মাঠ সংগঠক মোঃ ওবায়দুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বাল্য বিয়ের কুফল, শাস্তি, বাল্য বিয়ে প্রতিরোধে করনীয়সহ নানা বিষয়ে সচেতনা এবং উদ্দীপনামূলক কথা বলেন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের ৬ষ্ঠ হতে ১০ ম শ্রেণীর দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। আলোচনা শেষে শিক্ষার্থীরা প্রতিজ্ঞা করে বলেন যে, তারা নিজেরা বাল্য বিয়ে করবে না এবং এলাকায় কোন বাল্য বিয়ে সংঘটিত হতে গেলে তা সবাই মিলে প্রতিরোধ করবে।

শেষে তারা বাল্য বিয়েকে না বলে প্রতিজ্ঞা পাঠ করে। অনুষ্ঠানে উপস্থিত সকলে এলাকায় বাল্য বিয়ে বন্ধে ঐক্যবন্ধ হয়ে কাজ করা এবং এ বিষয়ে সকল পর্যায়ে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে একমত পোষন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here