ব্যাংকের শাখা গ্রাম ও শহরে সমান থাকতে হবে: বাংলাদেশ ব্যাংক

ব্যাংকের শাখা খোলার ব্যাপারে গ্রাম ও শহরে সমান শাখার রাখার বাধ্যকতা রেখে নতুন পরিপত্র জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। তাতে বলা হয়েছে গ্রামে ব্যাংক সেবা বাড়াতে শহরের পাশাপাশি পল্লী এলাকায় শাখা খোলতে হবে। এখন থেকে কোনো বেসরকারি ব্যাংক শহরে একটি শাখা খুললে গ্রামেও অন্তত একটি শাখা খুলতে হবে। অর্থ্যাৎ, শহর ও পল্লী শাখার অনুপাত হবে ১:১।

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার এ বিষয়ে সার্কুলার জারি করে সব বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়ে দিয়েছে। ‘বেসরকারি ব্যাংকসমূহের শহর ও পল্লী শাখার নীতিমালা প্রসঙ্গে’- শীর্ষক এ সার্কুলারে বলা হয়েছে, শহর এলাকার পাশাপাশি যেখানে ব্যাংক সেবা পৌঁছেনি এমন এলাকার পশ্চাৎপদ জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবা দিতে ব্যাংকসমূহের শহর ও পল্লী শাখা সম্পর্কিত বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে পাঁচটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পল্লী এলাকায় শাখা সমপ্রসারণের জন্য ব্যাংকসমূহের শহর ও পল্লী শাখা সম্পর্কিত বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে পাঁচটি সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের ২০১০ সালের ৩০ জনের তথ্য অনুযায়ী, দেশে সরকারি, বেসরকারি, বিশেষায়িত ও বিদেশি ব্যাংকের মোট শাখার সংখ্যা ৭,২৪৬।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানুষের গড় আয়ু বেশি

ভারত, পাকিস্তানের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেশি

স্টাফ রিপোর্টার :: স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও চিকিৎসার নানামুখী অগ্রগতির প্রভাবে দেশে ...