বেসরকারি বিশ্ববিদালয়ের সব ধরনের আয় থাকবে করমুক্ত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী স্টাফ রিপোর্টার :: সরকারি চাকরির কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের ভ্যাটের আওতায় আনার কথা বললেও প্রধানমন্ত্রী বলেছেন, বেসরকারি বিশ্ববিদালয়ের সব ধরনের আয় থাকবে করমুক্ত।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্য নিয়ে মঙ্গলবার একনেক বৈঠকে আলোচনা হলে সেখানে প্রধানমন্ত্রীর ওই বক্তব্য আসে বলে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জানান।

একনেক বৈঠকের পর সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, “প্রধানমন্ত্রী ভেতরে বলেছেন, আপাতত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর কোনো ধরনের কর আরোপ করা হবে না। শিক্ষার প্রসারে বেসরকারি বিশ্ববিদালয়ের সব ধরনের আয় করমুক্ত থাকবে।”

২০১৮-১৯ অর্থবছরের বাজেট নিয়ে গত সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সম্পাদকদের সঙ্গে এক মতবিনিময়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের কাছ থেকেও ভ্যাট নেয়া হবে।

তবে শিক্ষার্থীদের কাছ থেকে তারা (বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিক) ভ্যাট নেবেন কি নেবেন না- সেটা তিনি জানেন না বলে মন্তব্য করেন মুহিত।

অর্থমন্ত্রীর ওই কথা মঙ্গলবার একনেক বৈঠকে উঠলে প্রধানমন্ত্রী বিষয়টি নাকচ করে দেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ সংক্রান্ত অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটা সরকারের বক্তব্য নয়।”

দুই বছর আগে স্কুলে এই ভ্যাট আরোপ করে সরকার। এরপর বেরসরকারি উচ্চ শিক্ষায়ও ভ্যাট আরোপ করা হলে ২০১৫ সালের সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আন্দোলনে নামে। তখন সরকার পিছু হটতে বাধ্য হয়।

সরকারি চাকরির কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর ব্যানারে আন্দোলনরতদের সঙ্গে রোববার সারা রাত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ চলে।

এরপর সরকারের তরফ থেকে প্রতিশ্রুতি পেয়ে আন্দোলনকারীদের একটি অংশ ৭ মে পর্যন্ত তাদের কর্মসূচি স্থগিত রাখার ঘোষণা দিলেও আরেকটি অংশ এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নৌবাহিনীর বার্ষিক ক্বিরাত ও আযান প্রতিযোগিতা সমাপ্ত

নৌবাহিনীর বার্ষিক ক্বিরাত ও আযান প্রতিযোগিতা সমাপ্ত

আইএসপিআর :: বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক ক্বিরাত ও আযান প্রতিযোগিতা-২০১৮ আজ শুক্রবার (১৬-নভেম্বর) ...