Home / জাতীয় / বেসরকারি টিভি চ্যানেল ৪৫: নিবন্ধিত পত্রিকা ৩০২৫টি

বেসরকারি টিভি চ্যানেল ৪৫: নিবন্ধিত পত্রিকা ৩০২৫টি

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্টাফ রিপোর্টার :: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, বর্তমানে দেশে অনুমোদিত বেসরকারি টিভি চ্যানেল ৪৫টি এবং নিবন্ধিত পত্রিকা ৩ হাজার ২৫টি।

বৃহস্পতিবার দশম জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী বলেন, নিবন্ধিত পত্রিকার সংখ্যা ৩ হাজার ২৫টি। এর মধ্যে ১ হাজার ১৯১টি দৈনিক, তিনটি অর্ধসাপ্তাহিক, ১ হাজার ১৭৫টি সাপ্তাহিক, ২১২টি পাক্ষিক, ৪০৪টি মাসিক, সাতটি দ্বিমাসিক, ২৮টি ত্রৈমাসিক, একটি চতুর্মাসিক এবং দুটি করে ষান্মাসিক ও বার্ষিক পত্রিকা রয়েছে। ঢাকা থেকে ১ হাজার ২৪৬টি এবং মফস্বল থেকে ১ হাজার ৭৭৯টি পত্রিকা প্রকাশিত হচ্ছে।

মন্ত্রী আরো জানান, সারা দেশের অনলাইন পত্রিকার হালনাগাদ কোনো তালিকা সরকারের কাছে নাই। তবে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য ২ হাজার ১৮টি অনলাইন পত্রিকার আবেদন পাওয়া গেছে।

সংসদ সদস্য এম এ আউয়ালের এক সম্পূরক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, চলচ্চিত্র একটি গণমাধ্যম। বিভিন্ন জাতীয় বিষয় জোরালোভাবে উপস্থাপনের যোগ্যতা রাখে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটা সেই ষাটের দশকে বুঝতে পেরেই ঢাকায় চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এফডিসি) প্রতিষ্ঠা করেছিলেন। এরই ধারাবাহিকতায় স্বাধীনতার পরও আমাদের চলচ্চিত্র বেশ ভালোই এগিয়ে যাচ্ছিল। ’৭৫ সালে তার মর্মান্তিক মৃত্যুর পর থেকেই চলচ্চিত্রের নিম্নমুখী যাত্রা শুরু হয়।

চলচ্চিত্র শিল্পকে উন্নত করতে থোক বরাদ্দ প্রদানসহ সরকারের অন্যান্য পদক্ষেপ সংসদের সামনে তুলে ধরে মন্ত্রী আরো বলেন, আমাদের চলচ্চিত্রও হলিউড-বলিউডের সঙ্গে পাল্লা দিয়ে সারা বিশ্বের বাংলাভাষীদের মনোরঞ্জনে সক্ষম হবে।

সংসদ সদস্য ফখরুল ইমামের আরেক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, এখন পর্যন্ত ১৬টি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র অনুদান পেয়েছে।

Print Friendly, PDF & Email

About ahm foysal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রানা প্লাজা ধসের পাঁচ বছর

রানা প্লাজা ধসের পাঁচ বছর

স্টাফ রিপোর্টার :: ২০১৩ সালের এদিনে সাভার বাসস্ট্যান্ডের পাশে ‘রানাপ্লাজা’ নামের একটি ...