বেশি দুধ পান মহিলাদের মৃত্যুর সম্ভাবনা

বেশি দুধ পান মহিলাদের মৃত্যুর সম্ভাবনা নিউজ ডেস্ক :: দিনে তিন বা তার বেশি গ্লাস দুধ মহিলাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই এক তত্ত্ব।

যে মহিলারা দিনে তিন বা তার বেশি গ্লাস দুধ পান করেন পরবর্তী ২০ বছরে তাঁদের মৃত্যুর সম্ভাবনা যারা এক বা তার কম গ্লাস দুধ খান তাদের থেকে প্রায় দ্বিগুণ বেশি।

সুইডেনের গবেষকদের গবেষণায় প্রমাণিত হয়েছে এমনই চাঞ্চল্যকর তত্ত্ব। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক প্রবন্ধ অনুযায়ী বেশি দুধ পান করলে মহিলাদের হাড় দুর্বল হয়ে পড়ে।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের গবেষক কার্ল মিচেলসন জানিয়েছেন ‘দুধের মধ্যে উপস্থিত শর্করা গ্যালাকটোজ মহিলাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বৃদ্ধি করে। যার গলে শরীরে প্রদাহ সৃষ্টি হয়। এই প্রদাহের ফলে অল্প আঘাতেই হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়, বাড়ে মৃত্যুর সম্ভাবনা।’

বেশি দুধ খেলে হাড় শক্ত হয়, কমে হৃদ রোগের সম্ভাবনা। এই ধারণা বহুদিন ধরেই প্রচলিত। কিন্তু গবেষকরা দাবি করেছেন এই ধারণার পিছনে এখনও পর্যন্ত কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

এই গবেষণা চলাকালীন বিজ্ঞানীরা ৩৯ থেকে ৭৪ বছর বয়সী ৬১,৪৩৩ জন মহিলার উপর পরীক্ষা চালিয়েছেন। অন্যদিকে ৪৫ থেকে ৭৯ জন পুরুষের উপরও একই ভাবে পরীক্ষা চালানো হয়েছে। ২০ বছরের টানা পর্যবেক্ষণে দেখা গেছে ১৫,৫৪১ জন মহিলা মারা গেছেন। ১৭,২৫২ জনের হাড় ভেঙেছে।

যাদের মধ্যে ৪,২৫৯ জনের কোমর ভেঙে গেছে। বয়স, বডি মাস ইন্ডেক্স, অ্যালকোহল গ্রহণকে মাথায় রেখেই গবেষকরা দেখেছেন যে মহিলাদের ক্ষেত্রে যারা দিনে তিনের বেশি গ্লাস দুধ পান করছেন তাদের ক্ষেত্রে যারা দিনে এক বা তার কম গ্লাস দুধ পান করেছেন তাদের থেকে মৃত্যুর হার ১.৯৩% বেশি। যদিও পুরুষদের ক্ষেত্রে মৃত্যুর হারের সঙ্গে দুধ পানের কোনও সম্পর্ক পাওয়া যায়নি।

অন্যদিকে দুদ্ধজাত বস্তু যেমন চিজ, যে মহিলারা বেশি খান তাদের ক্ষেত্রে ফলাফল ঠিক এর উল্টো। তাদের মৃত্যুর হারা তুলনামূলক কম।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...