বিষ ও ভেজালমুক্ত মৌসুমী ফল নিশ্চিত করার দাবী

বিষ ও ভেজালমুক্ত মৌসুমী ফল নিশ্চিত করার দাবীস্টাফ রিপোর্টার :: অসাধু ব্যবসায়ীগন অধিক মুনাফা লাভের আশায় মৌসুমী ফলের উৎপাদন, বিপণন, বাজারজাতকরণ ও সংরক্ষণে বিষ ও ভেজালের মিশ্রণ করে।জনগণ বাধ্য হয়ে এসব বিষাক্ত ফল-মূলগ্রহণ করে নিরাপদ এবং পুষ্টি সম্পন্ন খাদ্যের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।জনস্বাস্থ্য বিবেচনায় বিষ ও ভেজাল মুক্ত মৌসুমী ফল নিশ্চিত করা জরুরী।

এ আহবানের মধ্য দিয়ে পরিবেশ আন্দোলন মঞ্চসহ মোট ৬ টি সংগঠনের যৌথ উদ্যোগে আজ শুক্রবার (২০ এপ্রিল) সকালে রাজধানীর নবাবগঞ্জ সেকশন বেড়ীঁবাধ সংলগ্ন ফলের আড়ৎ এর সামনে মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

পরিবেশ আন্দোলন মঞ্চ এর সভাপতি আমির হাসান মাসুদ এর সভাপতিত্বে উক্ত মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন সচেতন নগরবাসী সংগঠন এর সভাপতি জি.এম রোস্তম খান, নাগরিক অধিকার সংরক্ষন ফোরাম (নাসফ) এর সহ-সম্পাদক মোঃ সেলিম, সোস্যাল লিংক ফর হিউম্যান রাইটস এর সভাপতি সিরাজুল ইসলাম, সাধারন সম্পাদক কে.এ মজনু, স্বচ্ছ ফাউন্ডেশনের সভাপতি সুমন শেখ, খলিল সরদার কৃষি মার্কেটের সভাপতি, হাজীনুর হোসন, সুশাসনেরজন্য নাগরিক (সুজন) কামরাঙ্গীরচর থানার সাধারন সম্পাদক, তৌহিদুল ইসলাম মাতিন, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, এ্যাডভোকেট মাহবুবর রহমান, মানবাধিকার কর্মী উজ্জল প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, মৌসুমী ফলের কুড়িঁ থেকে শুরু করে পাকা এবং বাজারজাতকরন পর্যন্ত অত্যাধিক ও নির্বিচারে কীটনাশক ব্যবহারের ফলে জনগণ গুরুতর স্বাস্থ্য সমস্যার উচ্চ ঝুকিতে রয়েছে। ফলে চিকিৎসা ব্যবস্থার উপর চাপ বাড়ছে। এতে জনস্বাস্থ্যের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে।খাদ্যের সঙ্গে বিষাক্ত রাসায়নিক পদার্থ গ্রহণের পর তানিঃশেষনা হয়ে দেহের ভিতর দীর্ঘ দিনজমা থাকে। ফলে এ বিষক্রিয়া বংশ থেকে বংশে স্থানান্তর হয়।মৌসুমী ফলে রাসায়নিক বিষ মেশানোর কারনে ক্যান্সার, প্যারালাইসিস, কিডনির রোগ, লিভার সিরোসিস এবং নানামরণ ব্যাধিতে আক্রান্তের হার আশঙ্কাজনক ভাবে বাড়ছে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশিদের ‘উইপোকা’ বললেন বিজেপি সভাপতি

ডেস্ক রিপোর্ট :: ভারতীয় জনতা দল-বিজেপির সভাপতি অমিত শাহ বলেছেন, ‘‘বাংলাদেশি অভিবাসীরা ...