বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব আল হাসান

সাকিব আল হাসানডেস্ক নিউজ :: ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে সবচেয়ে কম ম্যাচে অংশ নিয়ে ৫ হাজার রান ও ২শ’ উইকেট শিকারের মালিক হয়ে বিশ্ব রেকর্ড গড়লেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এমন কীর্তিতে সাকিব বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হলেও ম্যাচ বিবেচনায় সবার উপরে তিনিই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কিম্বার্লিতে সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ২৯ রান করার পথে এই বিশ্বরেকর্ডের মালিক হন সাকিব।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামার আগে সাকিবের ওয়ানডে পরিসংখ্যান ছিলো- ১৭৭ ম্যাচে ৪৯৮৩ রান ও ২২৪ উইকেট। ২শ’ উইকেটের মাইলফলক আগেই স্পর্শ করেছেন তিনি। তাই ব্যাট হাতে আর ১৭ রান করলেই ৫ হাজার পূর্ণ করবেন সাকিব। তাতে বিশ্বের পঞ্চম খেলোয়াড় হিসেবে ৫ হাজার রান ও ২শ’ উইকেট শিকারের মালিক হবেন তিনি। সেই সাথে দ্রুত এই মাইলফলক স্পর্শ করার বিশ্বরেকর্ডও গড়বেন সাকিব।

আজ রবিবার কিম্বার্লিতে ব্যাট হাতে ২৯ রান করেন সাকিব। এই ছোট্ট ইনিংসটি খেলার পথে ব্যক্তিগত ১৭ রানে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। মাইলকফলক স্পর্শ করার সাথে সাথে বিশ্ব রেকর্ডের মালিক হয়ে যান সাকিব।

সাকিবের আগে অলরাউন্ডার হিসেবে ২শ’ উইকেট শিকারের পাশাপাশি ৫ হাজার রানের মালিক হয়েছেন দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস, শ্রীলংকার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহিদ আফ্রিদি-আব্দুর রাজ্জাক।

ক্যালিস ১৯৭তম ম্যাচে ৫ হাজার ও ২শ’ উইকেট শিকারের মালিক ছিলেন। এই রেকর্ড স্পর্শ করতে জয়সুরিয়ার লেগেছিলো ২০৪ ম্যাচ। পাকিস্তানের আফ্রিদি ও রাজ্জাকের লেগেছিলো আরও বেশি ম্যাচ। আফ্রিদি ২৩৯ ও রাজ্জাক ২৫৮তম ম্যাচে ৫ হাজার ও ২শ’ উইকেট শিকারের মালিক হয়েছিলেন।
তাই ক্যালিস-জয়সুরিয়া-আফ্রিদি ও রাজ্জাকের চেয়ে কম ম্যাচ খেলে ৫ হাজার ও ২শ’ উইকেট শিকারের মালিক হয়ে বিশ্বরেকর্ড গড়লেন সাকিব।

ওয়ানডেতে অন্তত ৫ হাজার রান ও ২শ’ উইকেট নেয়া অলরাউন্ডাররা :
খেলোয়াড় ম্যাচ রান উইকেট
সনাথ জয়সুরিয়া (শ্রীলংকা) ৪৪৫ ১৩৪৩০ ৩২৩
জক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) ৩২৮ ১১৫৭৯ ২৭৩
শহিদ আফ্রিদি (পাকিস্তান) ৩৭৮ ৭৬১৯ ৩৭৮
আব্দুর রাজ্জাক (পাকিস্তান) ২৬৫ ৫০৮০ ২৫৪
সাকিব আল হাসান (বাংলাদেশ) ১৭৮ ৫০১২ ২২৪

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃহত্তর ঐক্যের যাত্রা শুরু

ষ্টাফ রিপোর্টার ::  জামায়াতসহ কয়েকটি ইস্যুতে মতপার্থক্যের মধ্যেই অবশেষে এক মঞ্চে আসলেন ...