ব্রেকিং নিউজ

বিশ্বে আপনি কততম! এখন বিবিসিতে

বিশ্বের জনসংখ্যা এখন ৭০০ কোটি ছাড়িয়ে। তবে প্রতিমুহূর্তেই র‌্যাপিড রেশিও চক্রাকারে এ জনসংখ্যা বাড়ছে দ্রুতই। আর এ নিয়ে দারুণ এক অনলাইন সফটওয়্যার তৈরি করেছে বিবিসি। সূত্র এ তথ্য জানিয়েছে।

এ সফটওয়্যার আপনার জন্মতারিখের ভিত্তিতে বলে দেবে ৭০০ কোটি জনসংখ্যার বিশ্বের আপনার জন্মঅবস্থান কততম। এটি তৈরিতে তথ্যভিত্তিক সহায়তা দিয়েছে গ্ল্যোবাল ফ্রুটপ্রিন্ট নেটওয়ার্ক এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)।

এ প্রকল্পে আর্থিক সহায়তা দিয়েছে ইউএন পলুলেশন ফান্ড। সঙ্গে ছিল ইউএন পপুলেশন ডিভিশনের কারিগরি ক্যালকুলেটর। এ জনসংখ্যা জরিপ সফটওয়্যারের হিসাবে আপনিও সঠিক জন্ম তারিখের ভিত্তিতে ৭০০ কোটিতে কততম মানুষ তা সহজেই জানতে পারবেন। তবে জন্মবছর ১৯১০ সালের আগে হলে এ নিরীক্ষা আপনাকে গুণতে সামর্থ্য হবে না।

বিবিসির (www.bbc.co.uk/news/world-15391515) এ লিঙ্কে আপনার জন্মতারিখ নিবন্ধন করে নেক্সট বাটনে ক্লিক করলেই মুহূর্তেই মিলবে আপনার জন্মসংখ্যা। এ ছাড়াও দেশভিত্তিক অবস্থান জানতে পরের নেক্সট ক্লিক করে ‘কান্ট্রি’ অপশনে দেশের নাম লিপিবদ্ধ করে এন্টার বাটন চাপলেই পেয়ে যাবেন দেশের জন্মসংখ্যায় আপনি কততম।

এ অভিনব বিবিসি জনসংখ্যা সফটওয়্যারের হিসাব বলছে বাংলাদেশে প্রতিঘণ্টায় ৩৫৫ মানবসন্তান জন্ম নিচ্ছে, মারা যাচ্ছেন ১০৩ জন আর প্রবাসী হচ্ছেন ৬৬ জন। এ গণনা চক্রের সমীকরণে বাংলাদেশে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি হার ১.১ ভাগ। তাই ৭০০ কোটি মানুষের বিশ্বে আপনার জন্মসংখ্যা কত এর অঙ্কে তা এক ক্লিকেই জানা সম্ভব।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনসাইটের সফল অবতরণ

মঙ্গলে রোবট ইনসাইটের সফল অবতরণ

ডেস্ক নিউজ :: মঙ্গলের মাটিতে এখন পর্যন্ত রোবট নামানোর অর্ধ ডজন প্রকল্প ...