‘৭০০ কোটি মানুষের নিরাপদ পানিই বড় চ্যালেঞ্জ’

'বিশ্বের ৭০০ কোটি মানুষের নিরাপদ পানিই বড় চ্যালেঞ্জ'স্টাফ রিপোর্টার :: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-এর বাস্তবায়নে বিশ্বের ৭০০ কোটি মানুষের বিশুদ্ধ ও নিরাপদ পানি সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
আজ রবিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে শুরু হওয়া উন্নয়নের জন্য পানি প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা পানি সম্মেলন-২০১৭ এর দ্বিতীয় দিনে পানি বিশেজ্ঞরা বিভিন্ন সেশনে এই কথা বলেন।
পানি বিশেজ্ঞরা আরো বলেন, বিশ্বে বর্তমানে ৭০০ কোটিরও অধিক জনসংখ্যার জন্য বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। ঢাকা পানি সম্মেলন জাতিসংঘের এসডিজি -৬ বাস্তবায়নের ক্ষেত্রে গৃহীত নীতি ও কৌশলসমূহ, ধনী-দরিদ্র বৈষম্য হ্রাস, নারী ও শিশুদের স্যানিটেশন নিশ্চিত করতে সমান ভূমিকা রাখবে।
রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা পানি সম্মেলনে মোট আটটি থিমেটিক সেশনের মধ্যে ছয়টি সেশন আজ অনুষ্ঠিত হয়। এসব সেশনে সবার জন্য বিশুদ্ধ খাবার পানি সরবরাহ, পানিকে সম্পদ মূল্যায়ন, সবার জন্য পর্যাপ্ত ও ন্যায়সঙ্গত স্যানিটেশন, স্বাস্থ্যসম্মত জীবনধারণে উদ্বুদ্ধকরণ, দূষণ রোধ করে পানিকে গুণগত মানোন্নয়ন, পানিকে সহজলভ্যতার নিশ্চিতকরণ বিষয়ে অংশগ্রহণকারী ২৩টি দেশের এবং বাংলাদেশের পানি বিশেষজ্ঞ, নীতিনির্ধারকগণ আলোচনা অংশ নেন।
সবার জন্য সমানভাবে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ বিষয়ক সেশনে নেপালের বিশেষজ্ঞ অনীল ভদ্র খানাল ও বাংলাদেশের বিশেষজ্ঞ মো. সাইফুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন। সেশনে বিশুদ্ধ পানির উত্সসমূহ দূষিত হওয়াকে সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখানো হয়।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমরা নির্বাচন বয়কট করবো না: ড. কামাল

স্টাফ রিপোর্টার :: জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...