বিশ্বের সেরা এনজিও ব্র্যাক

বিশ্বের সেরা এনজিও ব্র্যাক

ষ্টাফ রিপোর্টার :: জেনেভাভিত্তিক গণমাধ্যম সংগঠন ‘এনজিও অ্যাডভাইজার’-এর তালিকায় টানা তৃতীয়বারের মতো বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) হিসেবে স্বীকৃতি পেয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে প্রভাব, নতুন ধারা প্রবর্তন এবং পরিচালন ব্যবস্থার অনন্য ভূমিকার স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ক্যাটাগরিতে ব্র্যাক এই সম্মান পেয়েছে।

বুধবার এনজিও অ্যাডভাইজার তাদের ওয়েবসাইটে ২০১৮ সালে বিশ্বের ৫০০ শীর্ষ এনজিও’র তালিকা প্রকাশ করে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছে। ব্র্যাক গত পাঁচ বছরের মধ্যে চারবারই বিশ্বের সেরা এনজিও’র তালিকায় স্থান করে নিয়েছে।

সেরা ৫০০ উন্নয়ন সংস্থার তালিকা তৈরি করে তাদের এক বছরের কর্মকাণ্ড নিরীক্ষা করে এ ঘোষণা দেয়া হয়। এনজিও অ্যাডভাইজার ২০০৯ সাল থেকে এই র‌্যাঙ্কিং প্রথা চালু করে।

এ বছর এনজিও অ্যাডভাইজার এর প্রকাশিত বিশ্বের শীর্ষ পাঁচটি এনজিও হলো-ব্র্যাক, ডক্টরস উইদাউট বর্ডারস, ড্যানিস রিফিউজি কাউন্সিল, স্কল ফাউন্ডেশন এবং অশোকা।

এই কৃতিত্ব অর্জনের পর ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ বলেন: পরপর তিনবার শীর্ষস্থানে থাকায় আমরা বিশেষভাবে সম্মানিত বোধ করছি।

বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ১১টি দেশে দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন উন্নয়ন কর্মসূচি পরিচালনা করে।

১৯৭২ সালে প্রতিষ্ঠার পর ব্র্যাক আজ তার ব্যয়সাশ্রয়ী উন্নয়ন মডেল, অতি দরিদ্রদের উন্নয়নে প্রমাণিত সমাধানকৌশল, দুর্যোগপরবর্তী সেবাদান, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, কৃষি, মানবাধিকারসহ বিভিন্ন কর্মসূচির জন্য আন্তর্জাতিকভাবে পরিচিত।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনী ইশতেহারে ওয়াশ খাতকে গুরুত্ব দেয়ার আহবান

নির্বাচনী ইশতেহারে ওয়াশ খাতকে গুরুত্ব দেয়ার আহবান

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ...