বিশ্বের সবচেয়ে ঘনবসতি শহর ঢাকা

বিশ্বের সবচেয়ে ঘনবসতি শহর ঢাকাডেস্ক নিউজ :: ঢাকাকে বিশ্বের সবচেয়ে ঘনবসতির শহর উল্লেখ করে যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র গার্ডিয়ানের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এখানে প্রতি বর্গকিলোমিটার এলাকায় বসবাস করে ৪৪ হাজার ৫০০ মানুষ। জাতিসংঘের হ্যাবিট্যাট ডাটা থেকে তথ্য নিয়ে গার্ডিয়ানের প্রতিবেদনে এ কথা বলা হয়।

প্রতিবেদনে দেখা যায় অন্য ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে অধিকাংশের অবস্থানই এশিয়া মহাদেশে।

সারা বিশ্বের প্রায় ৭৪১টি শহরের মধ্যে জরিপ চালিয়ে এই পরিসংখ্যান তৈরী করা হয়। ২০১৭ সালের জাতিসংঘের বসতি পরিসংখ্যান অনুযায়ী, এশিয়ার অন্যান্য শহরের মধ্যে মুম্বাই রয়েছে দ্বিতীয় অবস্থানে। আর ফিলিপাইনের রাজধানী ম্যানিলা রয়েছে চতুর্থ অবস্থানে। শহরগুলোর প্রাশাসনিক দপ্তরগুলো থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন তৈরী করা হয়েছে।

ঘনবসতির দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা শহরটি হলো কলম্বিয়ার মেডেলিন। এ শহরটি দক্ষিণ আমেরিকার মধ্যে সবচেয়ে ঘনবসতিপূর্ন। তবে, ঘনবসতির দিক থেকে বিভিন্ন প্রতিবেদনে বিভিন্ন পরিসংখ্যান দেখা গেছে।

বিশ্ব জনসংখ্যার তাই শতকরা ৫০ ভাগের বেশি এখন নগরবাসী। জনঘনত্ব সাধারণত নির্ধারণ করা হয় কোন নির্দিষ্ট ভূখন্ডে বসবাসকারী মানুষের সংখ্যাকে এর আয়তন দিয়ে ভাগ করে। এরই ভিত্তিতে বর্তমানে পৃথিবীপৃষ্ঠে ৭০০ কোটি মানুষকে ভূ-আয়তন দিয়ে ভাগ করে দেখা যায়, প্রতি বর্গকিলোমিটার এলাকায় মোটামুটি ৫০ জন মানুষ বসবাস করছেন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রীর তিন দফা সুপারিশ উপস্থাপন

ডেস্ক নিউজ :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে এখানে শরণার্থী বিষয়ক বৈশ্বিক প্রভাব ...