বিশ্বের শীর্ষ ব্যবসায়ীদের তালিকায় ইউনূস তৃতীয়

yunus.md201509বিশ্বের শীর্ষ ১০০ ব্যবসায়ীর তালিকায় স্থান পেয়েছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও ক্ষুদ্রঋণের পথিকৃত অধ্যাপক মুহাম্মদ ইউনূস। যুক্তরাজ্য থেকে প্রকাশিত একটি নতুন পত্রিকা ‘সল্ট’ প্রথমবারের মতো সেরা ১০০ জন সহমর্মী ব্যবসায়ী নেতার নামের তালিকা প্রকাশ করেছে।

আরো উন্নত একটি বিশ্ব নির্মাণে ব্যবসা একটি মুখ্য ভূমিকা পালন করতে পারে- এই প্রত্যাশায় সল্ট পত্রিকা এই তালিকা প্রকাশ করেছে। তালিকায় ইউনূসের অবস্থান তিন নম্বর। তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে আছেন পল পোলম্যান ও রিচার্ড ব্র্যানসন।

এছড়া তালিকায় অন্যান্যদের মধ্যে রয়েছেন বিল গেটস, অ্যারিয়ানা হাফিংটন, ল্যারি পেজ, টেড টার্নার, ওয়ানের বাফেট ও টিম কুক। সল্ট সাময়িকীর প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইউনূস ঋণকে মানুষের একটি গুরুত্বপূর্ণ অধিকার বলে বিবেচনা করা হয়েছে এবং লক্ষ লক্ষ মানুষকে ব্যাংকিং ব্যবস্থায় প্রবেশের সুযোগ করে দেয়া হয়েছে।’

তালিকা তৈরির সময়ে যে সকল বিষয় বিবেচনা করা হয়েছে তার মধ্যে রয়েছে- টিকে থাকার সক্ষমতা, উদ্ভাবনশীলতা, সহমর্মীতা, ফলাফল এবং এধরনের তালিকায় সচরাচর প্রত্যাশিত অন্যান্য মানদণ্ড।

নবায়নযোগ্য শক্তি, সম্পদ সংরক্ষণ, কৃষি এবং সামাজিক ও অর্থনৈতিকভাবে টিকে থাকার সক্ষমতার মানদণ্ডে প্রদর্শিত নেতৃত্বের বিচারে ব্যক্তিত্বদের তালিকার জন্য বাছাই করা হয়েছে।

বাড়তি মানদণ্ডের মধ্যে অন্তর্ভুক্ত ছিল এই ব্যক্তিরা তাদের শিল্পে কোনো নতুন ধারণার প্রবর্তন করেছেন কি-না, প্রমিত ব্যবসায়ী দৃষ্টান্তকে ছাড়িয়ে যায় এমন কোনো কোম্পানি সৃষ্টি করেছেন কি-না, এবং তাদের এই উদ্ভাবন কতোজন মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হয়েছে, ইত্যাদি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...