বিশ্বমানের চিকিৎসা সেবা বিআরবি হসপিটালে

বিআরবি হসপিটাল

এম শরীফ আহমেদ :: বিআরবি গ্রুপের প্রতিষ্ঠান বিআরবি হসপিটাল লিমিটেড। দেশে এটিই একমাত্র হাসপাতাল যেখানে ‘গো গ্রিন হেলথ কেয়ার এর ধারণা ও নীতিমালা অনুসারে পরিবেশগত মান সুরক্ষা করা হয়েছে। রাজধানী ঢাকায় প্রতিষ্ঠিত এ হাসপাতালে এখন বিশ্বমানের চিকিৎসা সেবা পাচ্ছেন দেশের মানুষ।

চিকিৎসা সেবায় আভিজাত্যের ছোঁয়া লেগেছে অনেক আগেই।কিন্তু উন্নত বিশ্বের আধুনিক প্রযুক্তি ও চিকিৎসা যন্ত্রপাতির সব আয়োজন উচ্চমাত্রার ব্যয়সাধ্য।সেবামূলক খাতে এ হাসপাতালকে অন্তর্ভুক্ত করে বিআরবি গ্রুপ এখন সাধ্যের মধ্যে এ উন্নত সেবা প্রদানে সচেষ্ট রয়েছেন। বিশ্বমানের ইকো- হেলথকেয়ার’ ধারণায় ভবনের নকশা ও নির্মাণকাজ সম্পন্ন করে এই হাসপাতালটি রোগ নিরাময়ে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। ম্যাক্রো সিস্টেমে তৈরি অবকাঠামোর কারণেই এখানে রোগীদের সব চাহিদা পূরণ হয় সহজে।

সরেজমিনে হাসপাতালের কার্যক্রম দেখতে সেখানে গেলে দেখা যায়, রাজধানীর ৭৭/এ, পূর্ব রাজাবাজার, পান্থপথে আধুনিক বহুতলা ভবনে শোভা পাচ্ছে এ হাসপাতালটি।আপনার নিরাময় ও প্রশান্তির বিশ্বস্ত দায়িত্বে আমরা’ স্লোগানে ইতিমধ্যেই চিকিৎসা সেবায় এ হাসপাতালটি সকলের নজর কেড়েছে।

এখানে রয়েছে রোগ নির্ণয়ে সর্বাধুনিক যন্ত্রপাতি, প্রযুক্তির ব্যবহার ও সকল ক্ষেত্রে তুলনামূলক কম খরচের সুবিধা।এছাড়া রয়েছে ২৪ ঘন্টার স্বাস্থ্যসেবার নিশ্চয়তা। নিজস্ব হেলিকপ্টার ও অ্যাম্বুলেন্স দেশের যে কোন জায়গা থেকে রোগি পরিবহনের সুবিধা আছে।

দেশের সর্বাধুনিক গ্যাস্ট্রোএন্টারোলোজি সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে এ হাসপাতালে। এ সেন্টারে সংযুক্ত হয়েছে অত্যাধুনিক রোগ নির্নয় যন্ত্রপাতি।এর মাধ্যমে রোগির অপারেশন ছাড়ায় পরিপাকতন্ত্রের রক্তক্ষরণ বন্ধসহ জটিল রোগের চিকিৎসা করা হয়।এ বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. হাসান মাসুদ জানান, গ্যাস্ট্রোএন্টারোলজি ও হেপাটোলজি বিভাগে সংযুক্ত করা হয়েছে বিশ্বের অন্যতম সেরা যন্ত্রপাতি।

এর ফলে এ বিষয়ের অনেক জটিল রোগ সনাক্ত ও নিরাময় সহজ হয়েছে। তিনি আরও বলেন, সুন্দর ও মনোরম পরিবেশে রোগীদের সেবা দিয়ে তাদের হাসিমুখ দেখতে পারায় তিনি এ হাসপাতালকে নিয়ে গর্বিত।

দেশের খ্যাতমান সার্জন প্রফেসর মহম্মদ আলীর নেতৃত্বে হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক সেন্টারে লিভার, পিত্তথলি, অগ্নাশয়, পিত্তনালী, অগ্নাশয় নালীসহ পাথর, টিউমারের অপারেশন ও চিকিৎসা পরিচালিত হচ্ছে। বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তি  ও যন্ত্রপাতি রয়েছে এ সেন্টারে।

এই হাসপাতালের মাধ্যমে দেশে প্রথম চালু হয়েছে আন্তর্জাতিক মানের নিউরো সেন্টার। ব্রেইন এন্ড স্পাইন সেন্টারে মস্তিস্ক ও মেরুদ্লের সকল রোগ সহজে শনাক্ত ও সর্বাধুনিক চিকিৎসা প্রদানের অভিজ্ঞা ডাক্তারসহ সব রকমের সুযোগ সুবিধা রয়েছে। বাংলাদেশে এখানেই রয়েছে একমাত্র নিউরোসার্জারি প্রযুক্তি ও-আর্ম ও২ ইন্ট্রা-ওপারেটিভ ইমেজিং অ্যান্ড নেভিগেশন সিস্টেম।যার মাধ্যমে মস্তিস্কের জটিল অপারেশনে আগের এমআরআই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সম্পূর্ণ প্রযুক্তির মাধ্যমে সম্পন্ন করা হয়।মস্তিস্কের টিউমারসহ অন্যান্য অপারেশনের জন্য সর্বাধুনিক এ প্রযুক্তির ব্যবহার ইতিমধ্যে সাড়া ফেলেছে।

একই বিভাগের প্রধান ডা. ফজলে মাহমুদ জানান, মস্তিস্ক ও বিভিন্ন জটিল স্নায়ু রোগের চিকিৎসায় দেশের মানুষ প্রায়ই বিদেশে যান। এ হাসপাতাল তা থেকে দেশবাসীকে মুক্তি দিয়েছে। বিশ্বমানের নিউরো সার্জারি চিকিৎসা সরঞ্জাম ও দক্ষ নিউরো সার্জিক্যাল টিম এখানে সে সেবা প্রদান করছে।

সময়ের চাহিদার সঙ্গে এই হাসপাতালে ইতিমধ্যে অত্যন্ত মনোরম পরিবেশে ‘মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার’ সেন্টার চালু করা হয়েছে। দেশের খ্যাতনামা মা ও শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখানে ২৪ ঘন্টা সেবা প্রদান করছেন। এর মধ্যে স্ত্রী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ, শিশু রোগ বিশেষজ্ঞ, নবজাতক রোগ বিশেষজ্ঞ, নবজাতকদের জন্য অত্যাধুনিক নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ মনোরম পরিবেশে এই সেন্টারে স্বাভাবিক প্রসব ও সিজারিয়ান ডেলিভারির ব্যবস্থা রয়েছে।

ডায়ালাইসিস সুবিধাসহ ‘ইউরোলজি ও নেফ্রোলজি’ সেন্টারের মাধ্যমে মূত্রনালী ও কিডনি সম্পর্কিত দুরারোগ্য রোগের চিকিৎসা শুরু হয়েছে। চলমান সময়ে এখানে সংযুক্ত করা হয়েছে সর্বাধুনিক যন্ত্রপাতি। এই বিভাগে ২৪ ঘন্টা বিশেষজ্ঞ ডাক্তারের তত্বাবধানে সেবা প্রদান করা হচ্ছে। এখানে কিডনি, প্রোস্টেট ও মূত্রনালীর যাবতীয় অপারেশনসহ চিকিত্সা প্রদান করা হচ্ছে।

এ বিভাগের প্রধান ডা. মোহাম্মদ আব্দুল হামিদ বলেন, নারী ও পুরুষের সমন্বয়ে এই বিভাগে দক্ষ ও অভিজ্ঞ বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন। সার্বক্ষনিক এসব ডাক্তারদের তত্বাবধানে এ বিভাগের রোগীদের সেবা প্রদান করা হয়।

‘বোন অ্যান্ড জয়েন্ট’ সেন্টারের মাধ্যমেও এখানে অত্যাধুনিক চিকিত্সা সেবা পাচ্ছেন রোগিরা। সব মিলে বিআরবি হসপিটাল লিমিটেড চিকিত্সা সেবায় দেশে নতুন দিগন্তের সূচনা করেছে।২৪ ঘন্টা বিশেষজ্ঞ ডাক্তার, প্রশিক্ষিত নার্স ও রোগিদের যত্ন নেওয়ার এটেনডেন্টসহ এখানে রয়েছে সর্বাধুনিক মানের সাতটি অপারেশন থিয়েটার ও পোস্ট অপারেটিভ ওয়ার্ড।

অভিজাত সেবায় সিঙ্গেল কেবিনে রয়েছে আধুনিক বেড, অক্সিজেন প্যানেল, স্বজনের জন্য সোফা কাম বেড, টেলিভিশন, ফ্রিজ, আলমিরা, ইন্টারকমসহ পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী দিনে পাঁচবার খাবার ব্যবস্থা।

টুইন শেয়ারিং কেবিনে প্রতিটি বেড পর্দা দিয়ে পৃথক করা, সেখানেও রয়েছে আধুনিক সব সুযোগ সুবিধা। হাই কেয়ার বেডেও প্রত্যেক রোগীর  বেড পর্দা দিয়ে আলাদা করা আছে। সেখানেও অক্সিজেন প্যানেলসহ রয়েছে সব সুবিধা।

সব রকমের ল্যাব মেডিসিন সার্ভিসের পাশাপাশি রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগে রয়েছে অত্যাধুনিক মেশিনে সিটি স্ক্যান, এমআরআই, এক্স-রে, এমআরসিপি, ইসিজি, ইকোকার্ডিওগ্রাফি, ইটিটি, ফোরডি আল্ট্রাসনোগ্রাফি, এডোস্কপি/কোলোনোস্কপি ও এফএনএসি’র সুবিধা।

২৪ ঘন্টা ফার্মেসি, ক্যাফেটিরিয়া, গাড়ি পার্কিং সুবিধাসহ থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বিনয়ী ও অভিজ্ঞ স্টাফরা সহজেই রোগীদের সঙ্গে আন্তরিক সম্পর্ক গড়ে তোলে এবং মানুসিক শক্তি যোগায়।

বিআরবি হসপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা ডাক্তার আবু আলতাফ হোসেন বলেন, বিআরবি হসপিটাল লিমিটেড এর প্রতিষ্ঠাতা দেশবরেণ্য শিল্পপতি, বিআরবি গ্রুপের চেয়ারম্যান মো. মজিবর রহমান। তিনি ব্যবসার বাইরে সেবার মানুসিকতা নিয়ে এ প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন। এখানে বিশ্বমানের সেবা দেশের মানুষকে সহজে প্রদানে আমরা বদ্ধপরিকর। তিনি জানান, রাজধানীর অভিজাত যে কোন হাসপাতালের থেকে এখানকার পরিবেশ ও চিকিৎসার মান উন্নত। তবে খরচের ক্ষেত্রে অন্যদের তুলনায় অনেক কম।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...