ব্রেকিং নিউজ
Home / Featured / বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ভাষা আমার অহংকার’

বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ভাষা আমার অহংকার’

দীপ্ত টিভিতেস্টাফ রিপোর্টার :: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দীপ্ত টিভিতে বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ভাষা আমার অহংকার’ প্রচারিত হবে ২১ ফেব্রুয়ারি দুপুর ১২টা ৩০মিনিটে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশের জনগণের ভাষা আন্দোলন এবং ভাষাশহীদদের স্মরণে পালিত দিবস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবিতে ঢাকায় কয়েকজন ছাত্র-জনতা পুলিশের গুলিতে শহীদ হন। তাঁদের স্মরণে ২০০০ সালের ২১ ফেব্রুয়াারি থেকে সারা বিশ্বে এ দিবস পালন শুরু হয়। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার দাবি জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি প্রস্তাব পেশ করা হয়।

প্রস্তাবে বলা হয় যে, যেহেতু ইউনেস্কোর উদ্দেশ্যসমূহের মূলে রয়েছে বিশ্বের ভাষাসমূহের পারস্পরিক সহাবস্থান এবং যেহেতু বিভিন্ন জাতি ও গোষ্ঠীর মূর্ত ও বিমূর্ত সাংস্কৃতিক অভিব্যক্তি ও ঐতিহ্য সংরক্ষণ ও উন্নয়নের সবচেয়ে শক্তিশালী মাধ্যম, সেহেতু এ দিবসের স্বীকৃতি শুধু ভাষাগত বৈচিত্র্য ও বহুভাষিক শিক্ষাকেই উৎসাহিত করবে না, বরং বিশ্বে ভাষাগত ও সংস্কৃতিগত ঐতিহ্যের পূর্ণ সচেতনতার জাগরণও ঘটাবে এবং সমঝোতা, সহিষ্ণুতা ও মতামতের ভিত্তিতে আন্তর্জাতিক সংহতিকে উদ্বুদ্ধ করবে।

এই প্রেক্ষিতে নির্মিতব্য প্রামাণ্যচিত্রে ভাষা আন্দোলনের গৌরবান্নিত ইতিহাসকে তুলে ধরার সাথে সাথে বাংলা ভাষাকে বিশ্বদরবারে সম্মানিত করার প্রক্রিয়ায় যে বা যারা ভূমিকা রেখেছে এবং যেভাবে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে, সেই গৌরবোজ্জ্বল ইতিহাসকে তুলে ধরা হবে বিশেষভাবে। একই সাথে বাংলাদেশে এই ভাষার বর্তমান অবস্থা কি? এক্ষেত্রে রাষ্ট্র, শিক্ষানীতি ও জনসাধারণের ভূমিকা কি? এইসকল বিষয়গুলোও তুলে ধরার চেষ্টা করা হবে।

Print Friendly, PDF & Email

About ahm foysal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘ফ্লাগ গার্ল’ উপাধি পেলেন নাজমুন নাহার

‘ফ্লাগ গার্ল’ উপাধি পেলেন নাজমুন নাহার

স্টাফ রিপোর্টার :: একশত দেশ ঘুরে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছেন বাংলাদেশের নাজমুন ...