ব্রেকিং নিউজ

বিপিএলে কে কোথায় দাঁড়িয়ে

bpl-big201এক জয়েই বিপিএলের অনেক হিসাব-নিকাশ বদলে দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা এবং তার দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শনিবার সন্ধ্যায় যদি রাজশাহী কিংসের কাছেও তারা হেরে যেতেন, তাহলে নিশ্চিত বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লাকে চলতি আসর থেকে বিদায় বলে দেওয়া যেতো। কারণ, টানা ৬টি ম্যাচ যে দল হেরে যায়, আর যাই হোক- তাদের সম্ভাবনা বোকাও দেখবে না।

কিন্তু একটি জয়েই বিপিএলের পুরো চিত্র বদলে দিয়েছে কুমিল্লা। বিপিএলে এখনও তাদের ৬টি ম্যাচ বাকি। এক জয়ের ধারাবাহিকতা যদি তারা টুর্নামেন্টের পরের অংশে ধরে রাখতে পারে, তাহলে তো কথাই নেই, মাশরাফির কুমিল্লাই খেলবে শেষ চার।

তবে খাদের কিনারায় যে তারা রয়েছে সেটাও অস্বীকার করার উপায় নেই। কারণ, ৬ ম্যাচে মাত্র ১ জয়। পয়েন্ট ২। তালিকার একেবারে তলানীতে থাকা দলটির নাম কুমিল্লা ভিক্টোরিয়োন্স। আর দু’একটা ম্যাচে ধাক্কা খেলেই অন্তত শেষ চারে ওঠার সব আশা শেষ হয়ে যাবে বর্তমান চ্যাম্পিয়নদের।

কুমিল্লার চেয়ে এক ম্যাচ কম খেলে নিচের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী কিংস। তাদেরও জয় মাত্র একটি। ৫ ম্যাচে ২ পয়েন্ট। কুমিল্লার সমান। খাদের কিনারায় রয়েছে সাব্বির-মিরাজের দলও। অথচ বিপিএলে চতুর্থ আসরে এখনও পর্যন্ত একমাত্র সেঞ্চুরিয়ান কিন্তু এই রাজশাহী দলেই।

মূলতঃ পয়েন্ট টেবিলই প্রত্যেকটি দলের পারফরম্যান্সের সার্টিফিকেট। কে কত ভালো খেললো না খেললো- সেটা উঠে আসে পরিসংখ্যানেই। সে হিসেবে কিন্তু সবার ওপরে রয়েছে সাকিব আল হাসানই এবং তার দল ঢাকা ডায়নামাইটস। ৬ ম্যাচ খেলে ২টিতে হেরেছে সাকিবের দল। পয়েন্ট ৮। নেট রানরেট +১.১৭৪। রান রেটের কারণেই মূলতঃ ঢাকা সবার শীর্ষে।

বিপিএলের শুরুতে যে দলটিকে কেউ গোনায় ধরার সাহস পায়নি সেই রংপুর রাইডার্স কিন্তু এবার বেশ চমক জাগানিয়া দল। ঢাকার চেয়ে ১ ম্যাচ কম খেলেও তাদের পয়েন্ট ঢাকার সমান, ৮ করে। অথ্যাৎ ১টি মাত্র ম্যাচে হেরেছে সৌম্য সরকার আর নাঈম ইসলামের দল। যদিও রান রেটে ঢাকার চেয়ে পিছিয়ে রয়েছে তারা। রান রেট +০.৮০৮।

৫ ম্যাচ খেলে ঢাকা এবং রংপুরের সমান ৮ পয়েন্ট মাহমুদউল্লাহ রিয়াদের দল খুলনা টাইটান্সও রয়েছে সমতায়। রানরেটের হিসেবে তারা অবস্থান করছে তিন নম্বরে। সমান পয়েন্ট হলেও রান রেট তাদের মাইনাস। -০.৫০৭ খুলনার রান রেট।

৫ ম্যাচে ৩ জয় আর ২ পরাজয়ে মুশফিকুর রহীমের দল বরিশাল বুলসের পয়েন্ট ৬। রানরেটও বেশি ভালো নয়। -০.২২৬। ৬ ম্যাচে ২ জয়ে তামিম ইকবালের দল চিটাগাং ভাইকিংসের পয়েন্ট মাত্র ৪। তারা রয়েছে ৫ম স্থানে। ৬ষ্ঠ স্থানে রাজশাহী। সপ্তম স্থানে রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার পয়েন্ট রান রেট
ঢাকা ডায়নামাইটস +১.১৭৪
রংপুর রাইডার্স +০.৮০৮
খুলনা টাইটান্স -০.৫০৭
বরিশাল বুলস -০.২২৬
চিটাগাং ভাইকিংস -০.১৭১
রাজশাহী কিংস -০.৪৩০
কুমিল্লা ভিক্টোরিয়ান্স -০.৬৮৪
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুপার ফোরে বাংলাদেশ

ডেস্ক নিউজ ::  আবুধাবির শেখ জায়েদ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের কাছে বিশাল ...