বিডিয়ারে বিদ্রোহ: হত্যা-বিস্ফোরক মামলায় সাক্ষ্য দিচ্ছেন মেজর মোস্তফা

পিলখানায় বিডিআরে বিদ্রোহের ঘটনায় দায়ের হত্যা ও বিস্ফোরক মামলার সাক্ষ্যগ্রহণ চলছে। মামলার ষষ্ঠ সাক্ষী হিসেবে মেজর মোস্তফা মো. আসাদ-উদ দৌলা জবানবন্দি দেওয়া শুরু করেছেন।

ঢাকা মহানগর দায়রা জজ জহুরুল হক বিচারকের দায়িত্ব পালন করছেন।

বুধবার সকাল ১০টায় পুরান ঢাকার বকশীবাজার এলাকায় কেন্দ্রীয় কারাগার ও নবকুমার ইনস্টিটিউশন সংলগ্ন আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে এ সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

এরআগে মেজর মোস্তফা মো. আসাদ উদ দৌলা গত ২৩ নভেম্বরও সাক্ষ্য দেন।

গত ১৪ নভেম্বর মামলার পঞ্চম সাক্ষী হিসেবে লে. কর্নেল আব্দুল মুকিব সরকারের সাক্ষ্য নেয় আদালত। এ নিয়ে মামলাটির ১৩৪৫ জন সাক্ষীর মধ্যে ৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

এর আগে যারা সাক্ষ্য দিয়েছেন তার হলেন, মামলার বাদী লালবাগ থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা নবজ্যোতি খীসা ও মামলার রেকর্ডিং অফিসার নিউমার্কেট থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. কামাল উদ্দিন, লে. কর্নেল আবু তাসনীম ও কর্নেল শামসুল আলম চৌধুরী।

প্রসঙ্গত, গত বছর ১২ জুলাই হত্যা মামলায় ও ২৭ জুলাই বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ।

হত্যা ও বিস্ফোরক মামলায় মোট আসামির সংখ্যা ৮৫৬ জন। আসামিদের মধ্যে তিনজন মারা গেছেন এবং ২০ জন পলাতক, চারজন জামিনে আছেন।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানায় বিডিআর সদরদপ্তরে এক বিদ্রোহে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৩ জন নিহত হয়।

এ ঘটনায় লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশের পরিদর্শক নবজ্যোতি খীসা প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউমার্কেট থানায় মামলা করেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শতকোটি টাকার মালিক সেই মুচি জসিমকে গ্রেপ্তার

ষ্টাফ রিপোর্টার :: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা, মৌচাকসহ আশপাশের এক আতঙ্কের নাম ...