‘বিকল্প উপায়ে ফেসবুক ব্যবহার আইনের লঙ্ঘন’

তারানা হালিমষ্টাফ রিপোর্টার :: জনগণের নিরাপত্তার স্বার্থে বন্ধ রাখা সামাজিক যোগাযোগ মাধ্যম বিকল্প উপায়ে ব্যবহার আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। রবিবার দুপুরে সচিবালয়ে তিনি এ মন্তব্য করেন।
তারানা হালিম বলেন, ইন্টারনেট সম্পূর্ণ বন্ধ না করে ফেসবুক শতভাগ বন্ধ করা সম্ভব কি-না, এটা আপনারাই খোঁজ নেন। আশা করি খোঁজ নিয়ে আপনারাই উত্তরটা দেবেন। পৃথিবীর কোনো দেশেই, এমনকি যেখানে ফেসবুকের অ্যাডমিনও আছে, সেখানেও ফেসবুক হান্ড্রেড পার্সেন্ট (শতভাগ) বন্ধ করা সম্ভব নয়।
তারানা হালিম বলেন, ফেসবুক হান্ড্রেড পার্সেন্ট বন্ধ করা সম্ভব নয়। ইন্টারনেট যতক্ষণ না সম্পূর্ণ শাটডাউন করেন। সেটা আমরা করতে চাই না। আমরা ইন্টারনেট শাটডাউন করবো না।
সবারই সীমাবদ্ধতা থাকে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রযুক্তি দিয়ে প্রযুক্তির মোকাবেলা করছি। কিন্তু কেউ যদি বলেন, একশ ভাগ এটি বন্ধ (ফেসবুক ব্যবহার) সম্ভব, আমি অনুরোধ করবো একশ ভাগ কীভাবে সম্ভব আমাকে একটু জানিয়ে যান। তাহলে তিনি একজন অত্যন্ত স্বনামধন্য উদ্ভাবক হিসেবে পুরস্কারও পেতে পারেন। পৃথিবীর কোথাও ইন্টারনেট শাটডাউন ছাড়া ফেসবুক পুরোপুরি বন্ধ রাখার উপায় কোনো প্রযুক্তিবিদ বলতে পারেননি।
তারানা হালিম বলেন, বিকল্পপথে যারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন তাদের সতর্ক থাকতে হবে যে, তাদের আইডি হ্যাক হতে পারে। এটা হওয়ার সম্ভাবনা অনেক বেশি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিলেই ফেসবুকসহ বন্ধ রাখা অন্য সামাজিক মাধ্যমগুলো খুলে দেয়া হবে বলে আবারো জানান তিনি।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুরু হচ্ছে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন

ডেস্ক নিউজ :: মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের (মোবাইল নম্বর পোর্টাবিলিটি—এমএনপি) ...