বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই দলটি প্রতিষ্ঠা করেন।

জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠার আগে ‘জাগদল’ নামে আরেকটি দল গঠনের চেষ্টা করেছিলেন। বিএনপি গঠিত হলে জাগদল বিলুপ্ত হয়ে যায়। প্রতিষ্ঠার পর নানা চড়াই-উৎরাই পেরিয়ে দলটি বেশ কয়েকবার রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হয়।

এদিকে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এ জন্য বিএনপি দুদিনের কর্মসূচি ঘোষণা করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকালে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ এবং বিকেলে আলোচনা সভা। এ ছাড়া ৩১ আগস্ট প্রামাণ্যচিত্র প্রদর্শন করবে দলটি।

দলের দফতরের দায়িত্বে থাকা যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সকাল ৬টায় দলীয় পতাকা উত্তোলন করা হবে। পরে সকাল ১০টায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ শেরেবাংলা নগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ করবেন।

এ ছাড়া বিকেল ৩টায় রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট মিলনায়তনে বিএনপির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ এবং ঢাকাসহ দেশব্যাপী পোস্টার প্রকাশ করছে বিএনপি।

প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশব্যাপী বিএনপির সব ইউনিটে সকাল ৬টায় দলীয় পতাকা উত্তোলন এবং স্থানীয় সুবিধানুযায়ী দলের  জেলা ও মহানগরসহ বিভিন্ন পর্যায়ের ইউনিটগুলো দিবসটি উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৩১ আগস্ট রোববার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিএনপির প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত নানাবিধ কর্মকাণ্ডের ওপর প্রামাণ্য আলোকচিত্র প্রদর্শন করা হয়েছে। জাতীয়তাবাদী সামাজিক সাংষ্কৃতিক সংস্থা এর আয়োজন করে।

১৯৮১ সালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাৎ বরণের পর তার সহধর্মিণী বেগম খালেদা জিয়া দলের হাল ধরেন। পরে তার নেতৃত্বে বিএনপি তিন দফা ক্ষমতায় আসে। বর্তমানে তিনি দলের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন। জিয়াউর রহমানের বড় ছেলে তারেক রহমান বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান।

বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক পৃথক বাণী দিয়েছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রয়োজনে খালেদা ছাড়াই নির্বাচনে যাবে বিএনপি!

ষ্টাফ রিপোর্টার :: নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার সিদ্ধান্তসহ দেশের রাজনৈতিক পরিস্থিতি ...