বাবা হওয়ার পর মনে রাখুন…

২১ জুন বিশ্বডেস্ক রিপোর্ট ::  বিয়ে নারী ও পুরুষের জীবনে নতুন একটি মোড়, দীর্ঘ জীবন একসাথে থাকার সিদ্ধান্ত। বিয়ের পর পুরুষের জীবনে আসে যেমন পরিবর্তন, তার চাইতেও অনেক বেশি পরিবর্তন আসে যখন কোন পুরুষ বাবা হন।

কারণ তখন কাঁধে থাকে পাহাড় সমান দায়িত্ব। তবে সকল ধরণের দায়িত্বের পাশাপাশিও এমন কিছু বিষয় থেকে যায় যা কখনোই একজন পুরুষের করা উচিৎ নয়। তাই জেনে রাখুন কিছু বিষয়…

১। সন্তানের সামনে স্ত্রীকে তুচ্ছতাচ্ছিল্য করা ঠিক নয়। মনে রাখবেন সন্তানই মায়ের সবচেয়ে দুর্বল জায়গা। ওদের সামনে আপনাকেও পালটা আঘাত করতে পারে। তখন কেমন লাগবে? সন্তানদের শ্রদ্ধাও হারাবেন আবার স্ত্রীর ভালোবাসাও পাবেন না।

২। হিংসে করবেন না। বউ সন্তানকে নিয়ে বেশ ব্যস্ত, তাকেই বেশি ভালোবাসেন। এসব ভেবে অভিমান করবেন না কখনো। কারণ আপনি যখন ছোট ছিলেন তখন আপনার মা আপনাকে নিয়েই বেশি ব্যস্ত থাকতেন আপনার বাবার তুলনায়। তাই হিংসে না করে আপনিও না হয় সেই কাজে একটু হাত লাগালে সময় বাঁচবে। বউ আপনার পাশে বসার একটু সময় পাবে।

৩। স্ত্রীকে জোড় করবেন না, সদ্য সন্তান হবার পর শারীরিক-মানসিক ও ব্যস্ততা সহ অনেক কারণেই নারীরা যৌনমিলনে আগ্রহী হন না। সেক্ষেত্রে জোর না করে সময় যেতে দিন। কিছুদিন পর আপনা হতেই ঠিক হয়ে যাবে। ঠিক না হলে তাঁকে ভালবাসুন, যুক্তি দিয়ে বোঝান। প্রয়োজনে মনোবিদের কাছে গিয়ে কাউন্সিলিং করাতে পারেন।

৪। স্ত্রীর ইচ্ছা-আকাঙ্ক্ষায় বাঁধা দেবেন না। মা হয়েছেন বলে তার সব শখ-আহ্লাদ যে ফুরিয়ে গিয়েছে, তা না আশা করাই ভালো। স্ত্রীর পছন্দ-অপছন্দগুলোর প্রতি খেয়াল রাখুন। কারণ সন্তানের পিছনে মায়েদেরই সময় দিতে হয় সবচেয়ে বেশি আর এই সময় দিয়ে গিয়ে নিজেকে নিজে সময় দেয়ার সুযোগ খুব কম হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তলপেটের মেদ ঝরাবেন কীভাবে

ওপরের পেটের মেদ কমে গেলেও তলপেটের মেদ কমতে চায় না অনেকের। আর ...