বান্দরবান শহরে শিশুপার্কের জন্যে ছায়াবৃক্ষ কর্তন !

বান্দরবান শহরে শিশুপার্কের জন্যে ছায়াবৃক্ষ কর্তন !এনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি:: বান্দরবান শহরের শিশু পার্ক নির্মাণ কাজের নাম ভাংগিয়ে প্রধান সড়কের ছায়া গাছ নিধন করেছে পৌর কর্তৃপক্ষ। এ ঘটনায় নাগরিকদের মাঝে দেখা দিয়েছে চরম ক্ষোভ ও হতাশা।

জেলা শহরের ক্যান্ট. এলাকার পাশে সেগুন বাগিচা সংলগ্ন নির্ধারিত স্থানে পৌর শিশু পার্ক নির্মাণ প্রকল্পের জন্যে অহেতুক বেশকটি বিশাল বৃক্ষ কর্তন করে সাবাড় করা হয়েছে। এসব বৃক্ষ সড়করে ছায়া গাছ হিসেবে পরিচিত।

স্থানীয়রা বলছেন, শিশু পার্ক নির্মানের জন্যে এসববৃক্ষ কর্তনের কোন প্রয়োজন না থাকা সত্বেও পৌর কর্তৃপক্ষের অতিউৎসাহী কর্মকর্তা ও প্রকৌশলীরা গাছগুলো কর্তন করে পরিবেশ বিনষ্ট করেছে। শিশু পার্কের সুন্দর্য্য বর্ধন করা ছাড়াও ছায়ায় আচ্ছাদিত করতো এসব কর্তিত গাছ। কিন্তু এসববৃক্ষ কর্তন করায় শিশু পার্কটি নির্মিত হলেও তা ব্যবহারের ক্ষেত্রে তেমন একটা কাজে আসবে না বলেও শংকা প্রকাশ করেছেন নাগরিকরা।

শহরের নাগকিরা বলছেন, ৩০ বছরের পুরানো ৪টি শিশু গাছ কর্তন করে ফেলে রাখা হয়েছে। ফলে শিশু পার্ক এলাকাটি বৃক্ষশুন্য ও মরুভূমিতে পরিণত হয়েছে। নারী কাউন্সিলর উজ্জ্বলা তঞ্চগ্যা বলেছেন, কারা গাছ গুলো কর্তন করেছেন তা তার জানা নেই।

তবে পৌর সচিব ওই এলাকায় সড়কের পাশে অবস্থিত ৪টি বড় বৃক্ষ কর্তনের কথা স্বীকার করে বলেন, সেখানে ফুলের বাগান সৃষ্টি করা হবে। বৃক্ষগুলো কর্তনের ক্ষেত্রে বন ও পরিবেশ বিভাগের অনুমতিও নেয়া হয়নি বলে তিনি জানান।

গত বছরের ৬ মে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর শিশু পার্ক নির্মাণ কাজের উদ্বোধন করেন। পার্বত্য উন্নয়ন বোর্ড শিশু পার্ক নির্মাণ প্রকল্পের কাজ বাস্তবায়ন করছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চোখ হারানো ১৭ জনকে ১০ লাখ করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার :: চুয়াডাঙ্গা শহরের ইমপ্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...