ব্রেকিং নিউজ
Home / অর্থনীতি / বান্দরবানে ৯৬১ উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন: ব্যয় ৮৭৭ কোটি ৫১ লাখ

বান্দরবানে ৯৬১ উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন: ব্যয় ৮৭৭ কোটি ৫১ লাখ

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড

এনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি :: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট অফিসের প্রকৌশল বিভাগ যোগাযোগ, শিক্ষা, কৃষি,পানীয়জল সরবরাহ,ভৌত অবকাঠামো এবং ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৯৬১টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে। এসব প্রকল্প বাস্তায়নে ব্যয় হয়েছে প্রায় ৮৭৭ কোটি ৫১ লাখ টাকা। ২০০৮ থেকে চলতি অর্থবছর পর্যন্ত ১০বছরে এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে বলে উন্নয়ন বোর্ডে সুত্রে জানা গেছে।

বিভিন্ন পর্যায়ের স্থানীয় জনপ্রতিনিধি, সমাজনেতা এবং সচেতন নাগরিকরা বলছেন, প্রকল্পগুলো বাস্তবায়ন হওয়ায় গ্রামীণ এলাকার প্রায় ৯০ শতাংশ মানুষ জেলা-উপজেলা-ইউনিয়ন এবং গ্রাম থেকে গ্রামের সাথে সড়কপথে যোগাযোগ নেটওয়ার্কের আওতায় এসেছেন। তারা বর্তমানে স্বাচ্ছন্দ্যে ভোগ করছেন নাগরিক সুবিধাসমুহ।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়নের অধীনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান জেলা ইউনিটের প্রকৌশল বিভাগ এসব উন্নয়ন প্রকল্প দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করায় যোগাযোগ ব্যবস্থার উন্নতি ছাড়াও এক সময়ের অবহেলিত হাজার হাজার পরিবার আর্থসামাজিক উন্নয়ন ও শিক্ষার সম্প্রসারণ ঘটাতে সমুহ সুবিধা পয়েছেন বলেও নেতৃবৃন্দ জানিয়েছেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিট অফিস প্রধান ও নির্বাহী প্রকৌশলী মো.আবদুল আজিজ বলেন,দুর্গম এলাকাসমুহে নানামুখি প্রতিবন্ধতা সত্বেও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাহসি কর্মকর্তা ও মাঠ কর্মকর্তাদের সার্বিক তদারকির মাধ্যমে গত ১০বছরে (২০০৮-১৭ পর্যন্ত) কোড ভিত্তিক পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা, বান্দরবান পার্বত্য জেলায় বিভিন্ন উপজেলার গ্রামীণ সড়ক অবকাঠামো নির্মাণ এবং বান্দরবান পার্বত্য জেলায় পল্লী অবকাঠামো উন্নয়ন সেক্টরে ৯৬১টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে।

এসব প্রকল্পের বাস্তবায়ন কাজে ব্যয় হয়েছে প্রায় ৬৭৭কোটি ৫১ লাখ ৭২ হাজার টাকা। তবে প্রায় ৮০ভাগ প্রকল্প বাস্তবায়িত হলেও ২০ ভাগ প্রকল্পের কাজ চলমান রয়েছে বলে তিনি জানিয়েছেন। এসব প্রকল্প চলতি অর্থসালের মধ্যেই পুরোপুরি বাস্তবায়ন হবে বলে আশা করা যাচ্ছে।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপির নির্দেশনায়,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা ও ভাইসচেয়ারম্যান তুরণ কান্তি ঘোষের সরসরি তদারকিতেই বান্দরবান জেলাবাসীর দাবির প্রেক্ষিতে প্রকল্পগুলো গ্রহণ করা হয় এবং সেইসব দ্রুত বাস্তবায়িত হয়েছে বলেও বোর্ড সুত্র জানিয়েছে।

উন্নয়ন বোর্ডের সুত্র জানায়, বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে যোগাযোগ খাতে ৭টি বড়প্রকল্প বাস্তবায়নে ৩০কোটি ২২লাখ টাকা, শিক্ষার উন্নয়ন খাতে ৪টি বড়প্রকল্প বাস্তবায়নে ১০কোটি টাকা, পানীয়জল সরবরাহকরণ খাতে ৪কোটি টাকা, ভৌত অবকাঠামোর ২টি প্রকল্প বাস্তবায়ন খাতে ৮কোটি ৫০ লাখ টাকা, কৃষি খাতে একটি প্রকল্প বাস্তবায়ন খাতে ১কোটি ৫২ লাখ টাকা এবং ক্রীড়া ও সংস্কৃতি খাতে একটি প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে ২কোটি ৭৫ লাখ টাকা।

সুত্র মতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তা সেক্টরে ৪২৬ কোটি টাকা ব্যয়ে ৭০টি প্রকল্প এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা সেক্টরে ১৫৪কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে ৮৭৩টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। জেলায় অপর ১৮টি প্রকল্প বাস্তবায়ন করা হয় ৯৬ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে আগামীতে আরও বিপুল সংখ্যক নতুন নতুন উন্নয়ন প্রকল্পগ্রহন ও বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে জানিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণ এবং সদিচ্ছায় পাহাড়ের তিন জেলায় জনকল্যাণ ও উন্নয়ন কর্মকান্ডের বিশেষ উদ্যোগ ক্রমেই জোরদার হয়ে উঠছে। তিনি জানান,পার্বত্য চট্টগ্রাম এখন আর পিছিয়ে পড়া অঞ্চল নয়,পর্যটন উন্নয়ন ক্ষেত্রেও দ্রুত এগুচ্ছে পাহাড়ি জেলাগুলো। ফলে মানুষের আর্থসামাজিক উন্নয়ন ও শিক্ষার ক্ষেত্র ক্রমেই সম্প্রসারিত হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্ট

স্কুল পর্যায়ে ছাত্রলীগের কমিটি গঠনের সিদ্ধান্ত বাতিলের দাবি শিশু অধিকারকর্মীদের

ডেস্ক নিউজ :: শিশুরাই দেশের বর্তমান এবং ভবিষ্যৎ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ ...