ব্রেকিং নিউজ

বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে ন্যায্য বরাদ্দ দাবি

বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে ন্যায্য বরাদ্দের দাবি

স্টাফ রিপোর্টার :: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে সামঞ্জস্যপূর্ণ ও ন্যায্য বরাদ্দের দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি এসব খাতে অর্থ বরাদ্দের ক্ষেত্রে ভৌগোলিক অবস্থান বিচারে বৈষম্য করা হয়েছে।

রবিবার (২৪ জুন) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

ওয়াটার এইড বাংলাদেশ, ইউনিসেফ, পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), ফানসা-বিডি, ডব্লিউএসএসসিসি-বি, এফএসএম নেটওয়ার্ক, স্যানিটেশিন এন্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পিপিআরসির চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, ওয়াটার এইড বাংলাদেশের এডভোকেসি এন্ড কমিউনিকেশন ম্যানেজার ফয়সাল আব্বাস, ফ্রেশওয়াশ অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়ার পক্ষে ইয়াকুব হোসেন, ওয়াটার এইডের প্রতিনিধি সৈয়দ আদনান, ওয়াশ অ্যালায়েন্সের প্রতিনিধি অলক মজুমদার, ডব্লিউএসএসসিসি- বাংলাদেশের ন্যাশনাল কো-অর্ডিনেটর শাহ মো: আনোয়ার কামাল, স্যানিটেশিন এন্ড ওয়াটার ফর অল-এর দক্ষিণ এশিয় সিভিল সোসাইটির প্রতিনিধি মোহাম্মদ যোবায়ের হাসান প্রমুখ।

সংবাদ সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় বাজেটে ওয়াশ খাতে বরাদ্দের ৯০ দশমিক ৯ শতাংশ রাখা হয়েছে শহরাঞ্চলে। আর গ্রামাঞ্চলে রাখা হয়েছে ৯ দশমিক ১ শতাংশ। প্রস্তাবিত বাজেটে দেশের পাহাড়ি অঞ্চলের জন্য ওয়াশ খাতে বৃদ্ধি করা হলেও অন্যান্য দুর্গম এলাকার জন্য উল্লেখ করার মতো বরাদ্দ নেই।

কুমিল্লা, রংপুর, সিলেট, গাজীপুর ও বরিশাল সিটি করপোরেশনে এই অর্থবছরেও এ খাতে কোনো বরাদ্দ নেই। রাজশাহী সিটি করপোরেশনে ওয়াশ খাতে বরাদ্দ কমেছে। এ খাতে বরাদ্দ বেড়েছে শুধুমাত্র ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে।

সংবাদ সম্মেলনে, টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ লক্ষ্যমাত্রা অর্জনে বাজেট বরাদ্দের ক্ষেত্রে বৈষম্য দূর করা, পিছিয়ে থাকা অঞ্চলগুলোর ওপর গুরুত্বারোপ, স্বাস্থ্যবিধি, পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় যথাযথ অর্থ বরাদ্দ, সিটি করপোরেশন, পৌরসভা ও স্থানীয় সুধী সমাজের অংশীদারিত্বে জনসচেতনতা তৈরি ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা এবং পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় অর্থ বরাদ্দসহ ছয়টি সুপারিশ করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...