বাগেরহাটের ৫টি সংবাদ

বাগেরহাট

বাগেরহাটে বিএনপির প্রতিকী অনশন পুলিশের বাধার মুখে পন্ড
মোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: বাগেরহাটে বিএনপিকে প্রতিকী অনশন কর্মসূচী পালন করতে দেয় নাই পুলিশ। কেন্দ্র ঘোষিত কর্মসুচি পালনের লক্ষে বুধবার সকালে শহরের সরুই বিএনপি’র দলীয় কার্য্যালয়ে নেতা কর্মীরা জড়ো হয়। কার্য্যালয়ের প্রধান ফটকে নেতাকর্মীরা প্রতিকী অনশনের প্রস্তুতি নিয়ে বসলে। আগে থেকে এসে অবস্থান করা পুলিশের একটি দল বাধা দিয়ে বলে আপনারা কোন সমাবেশ করতে পারবেন না অনুমতি নেই। পুলিশের বাধায় নেতা কর্মীরা হয়রানী এড়াতে যে যার মত করে চলে যায়।

এ ব্যাপারে জানতে চাইলে বাগেরহাট জেলা বিএনপির সভাপতি এম এ সালাম অভিযোগ করে বলেন,আমরা শান্তিপূর্ন ভাবে কেন্দ্র ঘোষিত কর্মসুচির অংশ হিসেবে প্রতিকি অনশনে নেতা কর্মিদের নিয়ে কার্য্যালয় চত্তরে জড়ো হয়েছি। পুলিশ সকাল থেকে দলীয় কার্য্যালয়ের সামনে অবস্থান নেয় ও অফিস ঘিরে রাখে। পুলিশ অতি উৎসাহী হয়ে এগুলি করছে। কার্য্যালয়ে শতাধিক নেতাকর্মী উপস্থিত থাকলেও কোন কর্মসচী করতে দেয়নি পুলিশ। আমাদের সকল নেতাকর্মীকে অফিস থেকে বের করে দিয়ে আমাদের অফিস দখল করে পুলিশ ।

বাগেরহাট জেলাব্যাপী পোকা দমনে ধানক্ষেতে ডালপোতা উৎসব
বাগেরহাটের ফকিরহাটে পোকা দমনে কৃষকদের ধান ক্ষেতে ডাল পোতা (পার্চিং) উৎসব কর্মসুচীর উদ্বোধন করা হয়েছে। ফকিরহাট উপজেলা কৃষি অফিসের আয়োজনে বুধবার সকালে খুলনা-মোংলা মহাসড়কের পাশে খাজুরা এলাকার ধান ক্ষেতে ডাল পোতার মাধ্যমে জেলাব্যাপী এই উৎসব কর্মসুচীর উদ্বোধন করেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের খুলনা অঞ্চলের অতিরিক্তি পরিচালক কৃষিবীদ নিত্য রঞ্জন বিশ্বাস। একই দিনে বাগেরহাট জেলার ৯টি উপজেলায় কৃষকদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে ২২৮টি পয়েন্টে আমন ধানের ক্ষেতে ডাল পোতা (পার্চিং) উৎসব পালন করা হয়েছে।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মো. নাছরুল মিল্লাতের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাগেরহাট কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচলক কৃষিবীদ মো. আফতাব উদ্দিন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের খুলনা অঞ্চলের উপ-পরিচালক মোহন কুমার ঘোষ, বাগেরহাট কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক দীপক কুমার রায়, কৃষি কর্মকর্তা শারমিনা শামিম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোলায়মান আলী ও প্রদীপ কুমার মন্ডল প্রমুখ।

আমন ধানের জমিতে ডাল পোতা উৎসবের অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্চিং পদ্ধতির মাধ্যমে ধান ক্ষেতে ডাল পোতা হলে সেখানে পাখি বসার ব্যবস্থা করে দিলে ধানের জমিতে ৩ বারের জায়গায় মাত্র ১ বার কীটনাশক ব্যবহার করলেই চলে। এতে একদিকে যেমন খরচ কমে অন্যদিকে পরিবেশ দুষন রোধ হয়। বুধবার একই সাথে জেলার ৯টি উপজেলায় কৃষকদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে ২২৮টি পয়েন্টে আমন ধানের ক্ষেতে ডাল পোতা (পার্চিং) হয়।

বাগেরহাটে মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের প্রশিক্ষন শুরু
বাগেরহাটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের মাস্টার ট্রেইনারদের ৫ দিনব্যাপী প্রশিক্ষন শুরু হয়েছে। বুধবার সকালে শহরের দশানীতে এই প্রশিক্ষন কর্মসূচীর উদ্বোধন করেন, বাগেরহাট উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক অগ্রজ কুমার রায়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর প্রধান কার্য্যালয়ের কোর ট্রেইনার লাবন্য প্রভা দেবনাথ, শাপলা ফুলের নির্বাহী পরিচালক রেহানা পারভীন লাকি ও উদায়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ। মাস্টার ট্রেইনারদের ৫ দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালায় বাগেরহাটের সহকারী জেলা প্রাথমিক কর্মকর্তা, বিভিন্ন উপজেলা শিক্ষা কর্মকর্তা ও সহকারী শিক্ষা কর্মকর্তা, বেসরকারী সংগঠনের প্রতিনিধিসহ মোট ২০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। আয়োজকরা জানান, এই প্রশিক্ষনের মধ্যদিয়ে বাগেরহাট জেলায় মৌলিক সাক্ষরতা প্রকল্পের কার্যক্রম শুরু করা হলো।

কোরআন অবমাননার দায়ে যুবক আটক
বাগেরহাটে কোরআন সম্পর্কে কটুক্তি করার অপরাধে রাজু কু- (২৬) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। বুধবার দুপুরে রাজুকে বাগেরহাট আদালতে পাঠিয়েছে রামপাল থানা পুলিশ।

এর আগে মঙ্গলবার রাতে রামপাল উপজেলার গৌরম্ভা বাজারের বাপ্পা কালার স্টুডিও এর সামনে থেকে রাজুকে আটক করা হয়। রামপাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেখ লুৎফর রহমান বিষয়টি জানান কোরআন সম্পর্কে বিভিন্ন ধরণের কটুক্তি করায় রাজুকে আটক করা হয়।তার বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলা করা হয়েছে।তাকে আদালতে প্রেরণ করা হয়েছে।

শরণখোলায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু
বাগেরহাটের উপজেলার ধানসাগর ইউনিয়নের হোগলপাতি গ্রামে বজ্রপাতে বিপুল হালদার (৪৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। বুধবার দুপুর ১টার সময় এ ঘটনা ঘটে।স্থানীয় ইউপি সদস্য তপু বিশ্বাস জানান, উপজেলার ধানসাগর ইউনিয়নের হোগলপাতি গ্রামের বিমল হালদারের পুত্র বিপুল দুপুরে বৃষ্টির মধ্যে গোয়ালঘরের পাশে গরুর খাবার দেওয়ার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

শরণখোলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসীম কুমার সমদ্দার জানান, পরিবারের লোকজন বেঁচে আছে মনে করে বিপুলকে হাসাপাতালে নিয়ে আসে। এসময় পরীক্ষা-নীরিক্ষা করে তাকে মৃত বলে ঘোষনা করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুবর্ণচরে সড়ক দূর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু

সুবর্ণচরে সড়ক দূর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু

মুজাহিদুল ইসলাম সোহেল,  নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালী সুবর্ণচর উপজেলায় রিয়াজ উদ্দিন (১০) ...