বাকেরগঞ্জে ইয়ূথ রিপোর্টার্স ও সাংবাদিকদের মতবিনিময় সভা

বাকেরগঞ্জে ইয়ূথ রিপোর্টার্স ও সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিতবিশেষ প্রতিনিধি :: বাকেরগঞ্জের ইয়ূথ রিপোর্টাসার ও বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের মধ্যে মতবিনিময় সভা ও সংযোগ সভা সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ১১ টায় ওয়েভ ফাউন্ডেশন এম্পাওয়ার ইয়্যুথ ফর ওয়ার্ক প্রকল্প অফিসে অনুষ্ঠিত হয়েছে।

এসময় বক্তারা তরুণদের লেখালিখিতে অংশগ্রহণ বাড়ানোর উপর গুরাত্বারোপ করে বলেন, তাদের লেখণীর মাধ্যমেই আসবে কাঙ্খিত পরিবর্তণ। তাই তরুণ প্রতিবেদকদের লেখালিখিতে সার্বিক সহযোগিতারও আশ্বাস প্রদান করেন সিনিয়র সাংবাদিকরা।

বাকেরঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খান মোঃ সেলিমের সভাপতিত্বে ও এম্পাওয়ার ইয়ূথ ফর ওয়ার্ক প্রকল্পের সমন্বয়কারী মিজানুর রহমানের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন টিম বরিশাল অনলাইন পত্রিকার প্রকাশক ও সম্পাদক স্বপন খন্দকার, বাকেরঞ্জ প্রেসক্লাবের সহসভাপতি মোঃ শহিদুল ইসলাম স্বজন, বরিশাল জেলা লোকমোর্চার সাধারণ সম্পাদক শুভংকর চক্রবর্ত্তী, এশিয়ান টেলিভিশনের ব্যুরো প্রধান ফিরোজ মোস্তফা, দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার সাইদ পান’, দৈনিক শাহনামার সিনিয়র স্টাফ রিপোর্টার শাহজাদা হীরা, বাকেরগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক বায়েজিদ বাপ্পি প্রমুখসহ বাকেরগঞ্জ ও বরিশাল জেলায় কর্মরত বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা বাংলাদেশে বিভিন্ন অঞ্চলের তরুণ-তরুণীদের আর্থ- সামাজিক উন্নয়নে অক্সফাম ও এর সহযোগী সংগঠন ওয়েভ ফাউন্ডেশনের কর্তৃক বাকেরগঞ্জ উপজেলার ৪ টি ইউনিয়নে বাস্তবায়নাধীন পাঁচ বছর মেয়াদী ‘এম্পাওয়ার ইয়ুথ ফর ওয়ার্ক’ শীর্ষক এই প্রকল্পটি তরুণ ও তরুণীদের জীবন দক্ষতা, কারিগরী দক্ষতা ও উদ্যোক্তা হিসাবে তৈরি হওয়ার লক্ষ্যে দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছে। দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তরুণদের চাকুরীর সুযোগ সৃষ্টি, নতুন ব্যবসায়িক উদ্যোগ তৈরি, আর্থিক সহযোগিতা অর্জণে নারীর অগ্রাধিকার ইত্যাদি বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি যুবদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের কন্ঠস্বর মূলধারার গণমাধ্যমে তুলে আনতেও প্রয়াস চালিয়ে যাচ্ছে।

যারই অংশ হিসেবে সভায় বাকেরগঞ্জে প্রশিক্ষণপ্রাপ্ত ১৫ জন ইয়ূথ রিপোর্টাস উপসি’ত থেকে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান এবং যুব ইউনিটের সাথে যোগাযোগের মাধ্যমে তারা কিভাবে উপজেলা, জেলা ও জাতীয় পর্যায় সহ তৃণমূল পর্যায়ের যুবক-যুবতীদের সমস্যা ও সম্ভাবনার নানা দিক তুলে ধরছে সে অভিজ্ঞতা বর্ননা করেন এবং মূল গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের কাছে বিভিন্ন জিজ্ঞাসা তুলে ধরলে সাংবাদিকতার নীতিমালা ও নৈতিকতা, বিভিন্ন ধরনের প্রতিবেদন তৈরীর কৌশল, যুবদের অধিকার বিষয়ে মিডিয়ার সাথে সংযোগ স্থাপনের নানা কৌশলবিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রুপান্তরের শান্তি ও সহনশীলতার জন্য প্রচারাভিযান সভা

রুপান্তরের শান্তি ও সহনশীলতার জন্য প্রচারাভিযান সভা

মোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: “শান্তির স্বপক্ষে তরুণ-যুবরা ঐক্যবদ্ধ হোন” এ ...