বাংলাদেশ-ভারত চমৎকার বাণিজ্য সম্পর্ক বিরাজ করছে: হর্ষ বর্ধন শৃংলা

হর্ষ বর্ধন শৃংলাঢাকা :: বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শৃংলা বাংলাদেশের প্রশংসা করে বলেন, বাংলাদেশ  অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বাণিজ্য ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। ভারতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকালে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি অনেক বাধা দূর হয়েছে। বাংলাদেশের ২১ টি পণ্য ভারতে বিনাশুল্কে  প্রবেশাধিকার পায়। ভারত ইতোমধ্যে বাংলাদেশে ৩  বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে এবং আগামী দিনে আরো ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাজধানীর হোটেল এক্সেকিউটিভ ইন-এ ইন্টারন্যাশনাল বিসনেস ফোরাম অফ বাংলাদেশ  (আইবিএফবি) এবং ইন্ডিয়ান ইম্পোর্টার্স চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (আইআইসিআই) মধ্বর্তী মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং সাক্ষরতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হর্ষ বর্ধন শৃংলা এসব কথাকে বলেন।

তিনি শৃংলা আশা প্রকাশ করে বলেন, আইবিএফবি এবং আইআইসিআই এর যৌথ উদ্যোগ ভবিষ্যতে দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

আইএফএফবি’র সভাপতি জনাব হাফিজুর রহমান খান  তার  বক্তব্য প্রদানকালে বলেন, ভারত ও বাংলাদেশের  মধ্যে একটি শক্তিশালী ও বাস্তবমুখী বাণিজ্য সম্পর্ক সৃষ্টির লক্ষে আইবিএফবি এবং আইআইসিআই একসাথে কাজ করে যাবে। তিনি আশা প্রকাশ করেন আইবিএফবি এবং আইআইসিআই এর যৌথ উদ্যোগ ভারত ও বাংলাদেশের মধ্যবর্তী বাণিজ্য প্রতিবন্ধকতা ও অশুল্ক বাধা দূরীকরণে ভূমিকা রাখবে।

উক্ত অনুষ্ঠানে, আইআইসিআই এর সভাপতি জনাব এ.ক সাক্সেনা উল্ল্যেখ করেন, ভারত বাংলাদেশ বাণিজ্য সম্পর্কের ক্ষেত্র্রে আজকের এই  মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং সাক্ষরতা মাইলফলক হয়ে থাকবে।তিনি আশা প্রকাশ করে বলেন, দুই দেশের দুই ট্রেড বডির মধ্যকার এই এমওইউ দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে অবদান রাখতে পারবে।

অন্যদের মধ্যে, আইএফএফবি’র সহ-সভাপতি মোঃ ওমর শাফায়াত কাউসার, ও সহ-সভাপতি (অর্থ) হুমায়ুন রশীদ, এবং ডিরেক্টর ড. মুজিবর রহমান, ওমোহাম্মদ আলী দ্বীন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।- সংবাদ বিজ্ঞপ্তি

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে না

স্টাফ রিপোর্টার :: পৃথিবীর কোনো দেশেই শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না। তাই ...