Home / জাতীয় / বাংলাদেশে পালিয়ে এসেছে ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা: জাতিসংঘ

বাংলাদেশে পালিয়ে এসেছে ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা: জাতিসংঘ

রোহিঙ্গাডেস্ক নিউজ :: জাতিসংঘ জানিয়েছে গত তিন সপ্তাহে ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার মুখপাত্র এ কথা বলেন।
এএফপিকে দেয়া সাক্ষাতকারে শরণার্থী বিষয়ক সংস্থার মুখপাত্র জোসেফ ত্রিপুরা বলেন, গত ২৫ আগস্ট থেকে সহিংসতা শুরু হওয়ার পরে আনুমানিক ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। প্রকৃত সংখ্যাটা আরো অনেক বেশি হতে পারে কারণ নতুন শরণার্থীদের স্রোত অব্যাহত আছে এবং তারা ছড়িয়ে ছিটিয়ে থাকায় প্রকৃত সংখ্যাটা নির্ধারণ করাটা কঠিন। সোমবার জানা গিয়েছিল ৩ লাখ ১৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে।
গত ২৫ আগস্ট মিয়ানমার রাখাইন প্রদেশে রোহিঙ্গা জঙ্গিদের হামলার প্রেক্ষিতে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ এর নামে রোহিঙ্গা শরণার্থীদের উপর মিয়ানমার সেনাবাহিনীর খড়গ নেমে আসে। প্রাণ হাতে নিয়ে তারা সীমানা পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।
মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার জেলার উখিয়া কুতুপালং শরণার্থী শিবিরে ত্রাণসমাগ্রী বিতরণকালে বলেন, আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চাই। আমরা কোনো ধরনের অন্যায়-অত্যাচার গ্রহণ বা মেনে নিতে পারি না এবং এই ব্যাপারে আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এমারসন নানগাগওয়া

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া

ডেস্ক নিউজ :: জিম্বাবুয়ের হারারে ন্যাশনাল স্টেডিয়ামে হাজারো উচ্ছ্বসিত সমর্থকের সামনে দেশটির ...