বরিশাল সিটি কর্পোরেশন নিজস্ব ওয়েব সাইট উদ্বোধন

মামুনুর রশীদ নোমানী. বরিশাল:

ওয়েব সাইটের আনুষ্ঠানিক উদ্ধোধনের মধ্যে দিয়ে আধুনিক নগর উন্নয়নে একধাপ এগিয়ে গেল বরিশাল সিটি কর্পোরেশন। কর্পোরেশনের নিজস্ব ওয়েব সাইট শুক্রবার উদ্বোধন করা হয়েছে। মুলত স্মরণীয় করে রাখতে বিজয় দিবসের দিনে বিসিসি মেয়র  অ্যাড.শওকত হোসেন হিরন ওয়েব সাইটের উদ্বোধন করেন ।  সকালে আয়োজিত অনুষ্ঠানে বিসিসি’র কর্মকর্তা ও কাউন্সিলরগন উপসি’ত ছিলেন।

ইউরোটেল বিডি প্রতিষ্ঠান কর্পোরেশনের ওয়েব সাইটের ডিজাইন ও প্রফাইলটি তৈরী করেছে। নগরবাসীর জন্য কর্পোরেশনের প্রয়োজনীয় ফরম ডাইনলোড করার ব্যবস’া রাখা হয়েছে সাইটটিতে। বলা হয়েছে উন্নয়ন মূলক কর্মকান্ডের তথ্য পাওয়া যাবে সাইটে। অভিযোগ করার জন্যও রয়েছে আলাদা কনটেন্ট। এছাড়া কনটেন্টের সাথে নগরীর রাস-ার ম্যাপ রাখা হয়েছে সাইটটিতে। ওয়েব সাইটের ঠিকানা : ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ডট বরিশাল সিটি ডট ওআরজি। ওয়েব সাইটটি প্রত্যহ আপডেট করার কথা রয়েছে।
কর্পোরেশনের পাবলিক রিলেশন অফিসার আহসান উদ্দীন রোমেল জানান, কর্পোরেশনের ওয়েব সাইটটি দৈনিক আপডেট করা হবে। যাতে নগরবাসী ওয়েব সাইট থেকে তথ্যগতভাবে অবহিত হয়ে উপকৃত হতে পারে।

জানা গেছে,১৮৬৯ সনে বরিশাল শহরে টাউন কমিটি গঠন করা হয়।  তৎকালীন জেলা প্রশাসক জে.সি. প্রাইজ ছিলেন টাউন কমিটির প্রথম সভাপতি। ১৮৭৬ সালে বরিশাল শহরকে মিউনিসিপ্যালিটি হিসাবে ঘোষণা করা হয়। স’ানীয় বুদ্ধিজীবীদের নিয়ে বরিশাল মিউনিসিপ্যালিটি গঠন করা হয়। জনসাধারণের মধ্যে থেকে প্যারীলাল রায় ছিলেন বরিশাল মিউনিসিপ্যালিটির প্রথম চেয়ারম্যান। ২৫ বর্গকিলোমিটারের বরিশাল পৌরসভায় ওয়ার্ড সংখ্যা ছিল দশটি। ১৯৮৫ সালে এটি প্রথম শ্রেনীর পৌরসভায় এবং ২০০২ সালের ২৫ জুলাই বরিশাল সিটি কর্পোরেশনে উন্নীত হয়। ২৫ বর্গকিলোমিটার থেকে বর্ধিত হয়ে আয়তন দাড়ায় ৪৫ বর্গকিলোমিটারে। বরিশাল সিটি কর্পোরেশনের বর্তমান লোক সংখ্যা প্রায় ৫ লাখ। আর  ওয়ার্ড সংখ্যা ৩০টি। ৩০টি ওয়ার্ডে ৩০জন সাধারণ আসনের ওয়ার্ড কাউন্সিলর নির্বাচিত হয়। এছাড়া ১০ জন সংরতি আসনের ওয়ার্ড কাউন্সিলর (মহিলা কমিশনার) নির্বাচিত হয়। ৩০টি ওয়াডের্র মধ্য থেকে মেয়র ও  কাউন্সিলরগন জনগনের প্রত্যহ ভোটে নির্বাচিত হয়ে থাকেন। বরিশাল সিটি কর্পোরেশনের ৩টি অঞ্চলে বিভক্ত। ৩টি বিভাগের মাধ্যমে বরিশাল সিটি কর্পোরেশনের প্রশাসনিক উন্নয়ন ও সেবামূলক কর্মকান্ড পরিচালিত হয়। নগরবাসীদের বিভিন্ন রকম সেবামূলক কর্মকান্ড সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত হচ্ছে। সিটি কর্পোরেশন নগরীর স’াপনা, ট্যাক্স, পরিচ্ছন্নতা, সড়কে বাতি, হোল্ডিং কর আদায়, পানি সরবরাহ ও অবকাঠামো উন্নযন ইত্যাদি জনগুরুত্বপূর্ণ কার্যাদি পরিচালনা করে থাকে।

প্রসঙ্গত ২০০৮ সালের ৪ আগষ্ট বিসিসি’র মেয়র  নির্বাচিত হন অ্যাড. শওকত হোসেন হিরন। তিনি বরিশাল মহানগর আওয়ামীলীগেরও আহবায়ক।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাইড শেয়ারে আসছে উবারের ফ্লাইং ট্যাক্সি!

ষ্টাফ রিপোর্টার :: অ্যাপের মাধ্যমে কল দিলে কিছুক্ষণের মধ্যেই হাজির হয় আন্তর্জাতিক ...