বঙ্গবন্ধুর দেয়া সংবিধানে ধর্মীয় স্বাধীনতা ছিল: প্রধানমন্ত্রী

বাংলাদেশে সকলের নিজ নিজ ধর্ম পালনে সমান অধিকার থাকবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর উপহার দেয়া সংবিধানে এই অধিকার দেয়া হয়েছিল।

শনিবার রাজধানীর বাড্ডায় আর্ন্তজাতিক বৌদ্ধ বিহারে কঠিন চিবর দান ও জাতীয় বৌদ্ধ মহাসম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের ২৮তম প্রতিষ্ঠাতাবার্ষিকী উপলক্ষে এই মহাসম্মেলনের আয়োজন করা হয়।

সংবিধান সংশোধন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘মাঝখানে কিছু গোলমাল সত্ত্বেও আল্লাহর রহমতে আমরা সংবিধান সংশোধন করে সকল ধর্ম পালনে সমান অধিকার নিশ্চিত করতে পেরেছি।’

সরকার শান্তিতে বিশ্বাস করে দাবি করে তিনি বলেন, বাংলাদেশ এক সময় জঙ্গিবাদ আর সন্ত্রাসের দেশ হিসেবে বিশ্বব্যাপী বদনাম কুড়িয়েছিল। সরকার জাতিকে সেই বদনাম থেকে মুক্ত করতে সক্ষম হয়েছে।

প্রধানমন্ত্রী জানান, এই সরকারের আমলে বিদ্যুৎ ও গ্যাস উৎপাদন বৃদ্ধি পেয়েছে। চাহিদা প্রতি বছর বাড়তে থাকায় সেদিকে লক্ষ্য রেখে সরকার অনেকগুলো কূপ খনন করছে।

ঢাকা শহরকে যানজট মুক্ত করার সরকারি উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, যানজট নিরসনে সরকার দ্রুততার সাথে এলিভেটেট এক্সপ্রেস এবং ফ্লাইওভার নির্মাণ করছে।

এ সময় বাংলাদেশে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে, প্রত্যেক এবং দেশকে অর্থনৈতিকভাবে সামনের দিকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা কমনা করেন শেখ হাসিনা।

পরে বাংলাদেশে বৌদ্ধ ধর্মের সর্ব্বোচ্চ ধর্মীয় গুরু সংহরাজ ড. ধর্মসেন মাহাথিরের হাতে চিবর তুলে দেন প্রধানমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বৌদ্ধ মেমোরিয়াল কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আইনি পথে খালেদা জিয়ার মুক্তি ভুলে যান: মওদুদ

ষ্টাফ রিপোর্টার :: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ দলের নেতা-কর্মীদের ...