বঙ্গবন্ধুর খুনিদের হস্তান্তরের দাবিতে কানাডায় বিক্ষোভ

বাংলা প্রেস ::কানাডা থেকে অবিলম্বে বঙ্গবন্ধুশেখমুজিবুররহমানের খুনিদের বাংলাদেশে হস্তান্তরের দাবিতে  বিক্ষোভ সমাবেশ করেছে  কানাডা আওয়ামীলীগ।

গত সোমবারদুপুরেপর্যন্ত কানাডার রাজধানী অটোয়াস্হ পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুঅন্যতমমৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি লে. কর্নেল নূর চৌধুরী, লে.কর্নেল (অব.) এসএইচ এমবি নূর চৌধুরী, ক্যাপ্টেন (অব.) হাশেম কিসমত, ক্যাপ্টেন (অব.) নাজমুল হোসেন আনসারকে কানাডা হতে দ্রুত বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করার দাবি জানানো হয়। 

 বিক্ষোভ সমাবেশে কুইবেক আওয়ামীলীগের সভাপতি মুন্সী বশীর বলেন, কানাডা সরকার বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনীদের আশ্রায় দিয়ে এদেশের ভাবমূর্তি নষ্ট করেছে। এই খুনিদের অতিদ্রুত বাংলাদেশ সরকারের হাতে ফেরত দেওয়ার জন্য তিনি কানাডার সরকারের নিকট অনুরোধ জানান।
তিনি উল্লেখ করে বলেন, প্রতিবছর আগষ্ট মাসে অন্তত দু’বারবঙ্গবন্ধুর খুনীদের বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করার দাবিতে পার্লামেন্ট ভবনের সামনে তাঁরা মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে আসছেন। কিন্তু কোন কাজ হয়নি। এই খুনিদের যতদিন পর্যন্ত বাংলাদেশ সরকারের নিকট ফেরতপাঠানো হয়, ততদিন পর্যন্ত তাঁদের এ আন্দোলন অব্যহত থাকবে।   

কুইবেক আওয়ামীলীগের সভাপতি মুন্সী বশিরের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সাবেক ছাএনেতা সাজ্জাদ হোসেন চৌধুরীর সঞ্চালনায়অনুষ্ঠিত উক্ত সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধান অতিথি কানাডা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সাবেক ছাত্রনেতা দিদার মাহমুদ ভূইয়া, বিশেষ অতিথি কুইবেক ও কানাডা আওয়ামী লীগের সহ-সভাপতি এম, এ কাশেম, অটোয়া আওয়ামী লীগের সভাপতি ড. ওমর সেলিম,সিকদার মতিউর রহমান, আতিক ভূইয়া, মোব্বাসের আলী, সাধারণ সম্পাদক আবু সাইফুদ্দিন, কানাডা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা সাজেদা হোসেন, ইঞ্জিনিয়ার এলেন হেলাল, কানাডা কুইবেক আওয়ামীলীগের সাংগনিক সম্পাদক মতিন মিয়া, অটোয়া বাংলা কমিউনিটির সার্ভিস সেন্টারের পরিচালক সোমা সাইফুদ্দিন, কানাডা কুইবেক আওয়ামীলীগের সাধারন সম্পাদিকা সানজিদা বাবলী, যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ আবু ইউছুফ সুজন, সহ-সভাপতি মোঃ শাহজাহান ভুইয়া, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদকমামুন আহমেদ, কানাডা আওয়ামী লীগের তথ্য ও গবেষনা সম্পাদক ও সাংবাদিক রনজিৎ মজুমদার, সমাজ কল্যান সম্পাদক ও বীরমুক্তিযোদ্ধা জামাল উদ্দিন আহমেদ, সাবেক ছাএ নেতা ইঞ্জিনিয়ার রঞ্জন কুমার দাস, কুইবেক আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আব্দুর রহিম, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী আলী আহমেদ, অটোয়া আওয়ামী লীগের আওয়ামী লীগের নেএী রোকিয়া রহমান, মোঃ নাছির আহমেদ, শরীফ ইকবাল চৌধুরী, সাংবাদিক তানভীর ইউছুফ রনী, সাংবাদিক মাহমুদুল হাসান রুবেল, সাংবাদিক কবীর চৌধুরী ও আতিক সাইফুদ্দিন প্রমূখ।

 

বিক্ষোভ সমাবেশ শেষে কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার এবং বাংলাদেশ হাইকমিশনে স্মারকলিপি প্রদান করা হয়। বাংলাদেশ হাইকমিশনের পক্ষে অনুলিপি গ্রহন করেন ফাষ্ট সেক্রেটারী মকসুদ খান।

বিক্ষোভ সমাবেশে অটোয়া, টরান্টো, কুইবেক ও মন্ট্রিয়ালের শিশু-কিশোর, পুরুষ ও মহিলা, সাংবাদিক, বুদ্ধিজিবী সহ মুক্তিযুদ্ধের স্বপক্ষের বহু প্রবাসীরা নেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...